Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

উপহার হিসাবে শ্রীলঙ্কার হাতে ডর্নিয়ার বিমান তুলে দিল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ৯:১৪ পিএম

চার বছর আগের চুক্তি মতো শ্রীলঙ্কার হাতে ডর্নিয়ার সামুদ্রিক নজরদারি জাহাজ তুলে দিল ভারত। সোমবার কলম্বোর কাছে কাটুনায়াকের বিমানবাহীনির ঘাঁটিতে শ্রীলঙ্কার হাতে ওই বিমান হস্তান্তর করা হয়। ওই অনুষ্ঠানে হাজির ছিলেন দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে।

ভারতের তরফে বার্তা, ডর্নিয়ার বিমান হস্তান্তর ভারত ও শ্রীলঙ্কার মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাবে। ঘটনাচক্রে, শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে চীনা ‘গুপ্তচর’ জাহাজ আসা নিয়ে সাম্প্রতিক কালে কার্যত দ্বন্দ্বের বাতাবরণ তৈরি হয়েছিল দু’দেশের মধ্যে। তার পরেই শ্রীলঙ্কার হাতে বিমান তুলে দেওয়া ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন আন্তর্জাতিক রাজনীতির কারবারিরা।

ভারতীয় নৌ-সেনার ভাইস চিফ অ্যাডমিরাল এসএন ঘোরমাডে দু’দিনের শ্রীলঙ্কা সফরে গিয়েছেন। সেই সফরেই বিমান হস্তান্তর করল ভারত। অনুষ্ঠানে ছিলেন কলম্বোর ভারতীয় হাই কমিশনার গোপাল বাগলে। তিনি বলেন, ‘‘পারস্পরিক বোঝাপড়া, আস্থা এবং সহযোগিতার মাধ্যমে ভারত ও শ্রীলঙ্কার নিরাপত্তা ব্যবস্থা উন্নত হয়েছে। তা নজরে রেখেই শ্রীলঙ্কাকে ডর্নিয়ার ২২৮ উপহার দেয়া হল।’’

ডর্নিয়ার বিমান তৈরি করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড (হ্যাল)। ২০১৮ সালে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে দুই দেশের মধ্যে বৈঠকে শ্রীলঙ্কার হাতে ডর্নিয়ার তুলে দেয়ার কথা বলেছিল ভারত। দ্বীপরাষ্ট্রের বিমানবাহীনির ১৫ জনকে এই বিমান চালানো এবং রক্ষণাবেক্ষণের জন্য বেছে নেয়া হয়েছে। তাদের চার মাস ধরে প্রশিক্ষণও দিয়েছে ভারত। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ