Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ মঙ্গলবার। প্রথম দিনে এ-ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে ২৪ আগস্ট পর্যন্ত চলবে এবারের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষাকে ঘিরে ক্যাম্পাসে পর্যাপ্ত লাইটিংয়ের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাছাড়া মহিলা অভিভাবকদের সুবিধার্থে চারটি ছাত্রী হলে বিশ্রামের ব্যবস্থা, অস্থায়ী টয়লেট স্থাপন ও বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।
এবার ভর্তি পরীক্ষায় চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে সর্বমোট আবেদন জমা পড়েছে এক লাখ ৪৩ হাজার ৭২৭টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ১০৬জন, ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৭৭৯জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০জন, ‘ডি’ ইউনিটে ৩৯ হাজার ৩৯২জন, ‘বি-১’ ইউনিটে এক হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে এক হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।
ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে পরীক্ষা চলাকালে সকল অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ১৪ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত ক্লাস ও ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত সব ধরনের পরীক্ষা স্থগিত থাকবে। ভর্তি পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ৯ জোড়া শাটলের অনুমোদন দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

আজ দুই শিফটে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট দুই শিফটে ‘বি’ ইউনিট, ২২ আগস্ট দুই শিফটে ‘ডি’ ইউনিটের পরীক্ষা হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একইদিন বিকেলে ‘ডি-১’ উপ-ইউনিটের পরীক্ষা হওয়ার কথা রয়েছে। দুই শিফটের পরীক্ষাগুলোর ক্ষেত্রে সকালের শিফটের পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে। বিকেলে শিফট শুরু হবে ২টা ১৫ মিনিটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ