Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

গরু পাচারে বাবার পর মেয়ে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ভারতের পশ্চিমবঙ্গ থেকে গরু পাচারকাণ্ডে তৃণমূল নেতা অনুব্রত মন্ডলের মেয়ে সুকন্যা মন্ডল এবার সিবিআইয়ের নজরে। সুকন্যাকে জিজ্ঞাসাবাদ করতে চাইছেন তদন্তকারী সংস্থার কর্মকর্তারা। জানা গেছে, সিবিআই সুকন্যাকে না ডেকে বাড়িতে গিয়েই তাকে জিজ্ঞাসাবাদ করবেন।
অনুব্রতকে গ্রেফতারের পর থেকেই কেন্দ্রীয় তদন্তকারীদের রাডারে বীরভূম জেলা তৃণমূল সভাপতির মেয়ের সংস্থা। কেন্দ্রীয় গোয়েন্দাদের দাবি, তদন্ত চলাকালে অনুব্রতর মেয়ে সুকন্যা মন্ডলের নামে দু’টি সংস্থার সন্ধান তারা পেয়েছেন। এর নথিতে অন্যতম অংশীদার হিসাবে রয়েছেন অনুব্রত মন্ডল।
এসব বিষয়গুলো নিয়ে বর্তমানে অনুব্রতকে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা। সূত্রের খবর, সুকন্যার নামে থাকা একটি অ্যাগ্রো কেমিক্যাল সংস্থার ২৫ শতাংশ অংশীদার অনুব্রত, ৭৫ শতাংশ সুকন্যার। অভিযোগ, এই সংস্থার আড়ালে একাধিক রাইস মিলেরও খোঁজ মিলেছে। এর মধ্যে ভোলেবোম ছাড়াও তিন থেকে চারটি রাইস মিল রয়েছে।
তদন্তকারীরা প্রথম থেকেই অনুমান করছিলেন, গরু পাচারের টাকার বড় অংশ এই ধরনের ব্যবসায় খাটানো হয়েছে অনেক আগেই। আর এমন তথ্যও তারা পেয়েছেন বলে দাবি করছেন।
সূত্রের দাবি, ২০১৭ সালে যখন অনুব্রত মন্ডলের স্ত্রী ও মেয়ে এই সংস্থার পরিচালক হন, তখন সংস্থার মোট সম্পত্তির পরিমাণ ছিল ৭২ হাজার টাকা। অনুব্রতর কন্যা ও স্ত্রী দায়িত্ব নেওয়ার পর ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত সংস্থার উত্তরোত্তর উন্নতি হয়েছে। একেক বছরে সম্পদ বেড়েছে চার থেকে ছয় কোটি টাকা।
সিবিআই’র কর্মকর্তাদের ধারণা, অনুব্রতকে জিজ্ঞাসাবাদ করা হলে প্রকাশ্যে আসবে একাধিক তথ্য। যদিও এ বিষয়ে এখনওতার মেয়ে সুকন্যাকে নোটিস পাঠানো হয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে গোটা ঘটনার সঙ্গে সুকন্যার যোগসাজশ রয়েছে বলে নিশ্চিত তদন্তকারীরা। উল্লেখ্য, গত ১১ আগস্ট বোলপুরের নিচুপট্টির বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে অনুব্রত মন্ডলকে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ডেইলি হান্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ