Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪৫ বছরের ধারাভাষ্যে চ্যাপেলের ফুলস্টপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ব্যাট হাতে ছিল নান্দনিকতার ছোঁয়া। মাঠের ক্রিকেটকে বিদায় বলার পর ধারাভাষ্যকার হিসেবে চার দশকের বেশি সময়ের ক্যারিয়ার তার। মাইক্রোফোন হাতে ক্ষুরধার ক্রিকেট বিশ্লেষণ আর খোলামেলা মন্তব্য দিয়ে তৈরি করেছেন স্বকীয় অবস্থান। দীর্ঘ ও বর্ণাঢ্য সেই অধ্যায়ের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন ইয়ান চ্যাপেল। ৭৮ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান কিংবদন্তি সিডনি মর্নিং হেরাল্ডকে নিজের এই সিদ্ধান্তের কথা জানান। ধারাভাষ্যকক্ষে তার ৪৫ বছরের বর্ণিল উপস্থিতির ইতি ঘটল এতে। তার ৪৫ বছরের ধারাভাষ্য ক্যারিয়ারের তিন দশকের বেশি কেটেছে চ্যানেল নাইনের সঙ্গে। রিচি বেনো, বিল লরি, টনি গ্রেগের মতো কিংবদন্তি ধারাভাষ্যকারদের সঙ্গে চ্যাপেলও ছিলেন ক্রিকেটের সবচেয়ে পরিচিত কণ্ঠগুলোর মধ্যে। তবে কয়েক বছর ধরেই চ্যাপেলের শারীরিক অবস্থা ভালো যাচ্ছে না। সাম্প্রতিক সময়ে তার স্কিন ক্যান্সারের চিকিৎসা নিতে হয়েছে। একবার মাইনর স্ট্রোকও হয়েছিল। অবসর ভাবনায় এই বিষয়গুলো প্রভাবক হিসেবে কাজ করেছে বলে জানান চ্যাপেল।
‘সেই দিনটির কথা মনে পড়ছে, যখন বুঝে গিয়েছিলাম, যথেষ্ট ক্রিকেট খেলে ফেলেছি। ঘড়ির দিকে তাকালাম, দেখি ১১ টা ৫ বাজে। তখনই মনে হলো, খেলার এই সময়েই যদি ঘড়ি দেখতে হয়, তার মানে আমার বিদায়ের সময় হলো। ধারাভাষ্যের ক্ষেত্রেও আমি এরকমই ভাবছিলাম। কয়েক বছর আগে আমার ছোট্ট স্ট্রোক হয়েছিল, ভাগ্য ভালো যে বেঁচে গেছি। কিন্তু এরপর সবকিছুই কঠিন হয়ে ওঠে। এত এত ভ্রমণের কথা ভেবেছি শুধু, এছাড়া সিড়ি ভেঙে ওপরে ওঠা এবং ধরনের ব্যাপারগুলো, সবই কঠিন হয়ে উঠছিল।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪৫ বছরের ধারাভাষ্যে চ্যাপেলের ফুলস্টপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ