Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

আইপিএলের হুমকি আমিরাত-আফ্রিকান লিগ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ক্রিকেট বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল। বাংলাদেশর বিপিএল, পাকিস্তানের পিএসএল, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ কিংবা ওয়েস্ট ইন্ডিজের সিপিএলের মতো টুর্নামেন্টগুলো এখনও আইপিএলের চেয়ে যোজন যোজন পিছিয়ে। তবে আইপিএলকে চোখ রাঙানি দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকায় চালু হতে যাওয়া দুইটা নতুন টুর্নামেন্ট। এই দুই টুর্নামেন্ট নিয়ে উদ্বিগ্ন বিসিসিআইও।

সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকার নতুন দুই টুর্নামেন্ট নিয়ে দুশ্চিন্তায় সৌরভ গাঙ্গুলির বোর্ড। বিসিসিআইয়ের উদ্বেগের অন্যতম কারণ হলো- সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি টুর্নামেন্টে আইপিএলের দলগুলোর মালিকানাও রয়েছে। দক্ষিণ আফ্রিকার লিগের প্রথম আসরের ছয়টি ফ্রাঞ্চাইজির মালিকানা নিয়েছেন আইপিএলের দলগুলোর মালিকরা। আর আমিরাতের লিগে আইপিএলের দলগুলোর মালিকানাধীন তিনটি ফ্রাঞ্চাইজি রয়েছে। আমিরাতের লিগ ঘিরেই বিসিসিআইয়ের দুশ্চিন্তার কারণও বেশি। কেননা, প্রথম আসরেই খেলোয়াড়দের পারিশ্রমিকের দিক থেকে আইপিএলের কাছাকাছি অবস্থানে আমিরাতের ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি।
আমিরাত ও দক্ষিণ আফ্রিকার দুই নতুন টুর্নামেন্ট প্রসঙ্গে বিসিসিআইয়ের এক কর্মকর্তা ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘বিসিসিআই এই ব্র্যান্ড আইপিএলকে তৈরি করেছে। গোটা স্পোর্টিং বিশ্ব আইপিএলকে বিস্ময়ের চোখে দেখে। আমাদের নিজেদের ব্র্যান্ডকে তো সুরক্ষিত রাখতে হবে। আমরা খুব উদ্বিগ্ন যে প্রতিটি বিদেশি লিগে আইপিএলের ফ্রাঞ্চাইজির মালিকরা দল কেনার মধ্যে দিয়ে জড়িয়ে পড়ছে। তারা যেকোনো জায়গায় স্বাধীনভাবে বিনিয়োগ করতে পারে। তবে আইপিএলের ব্র্যান্ডকে যদি কোনোভাবে ব্যবহারের চেষ্টা করা হয়, তাহলে আমরা সেটা কখনও করতে দেব না।’
আইপিএলের মর্যাদা নিয়ে ভীষণ সচেতন বিসিসিআই বরাবরের মতোই সংযুক্ত আরব আমিরাত কিংবা দক্ষিণ আফ্রিকার লিগে ভারতীয় ক্রিকেটারদের খেলতে দেবে না। এমনকি ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলা খেলোয়াড় কিংবা জাতীয় দল থেকে অবসর নেওয়া মহেন্দ্র সিং ধোনির মতো আইপিএল তারকারাও ঐ সকল লিগের অংশ হতে পারবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএলের হুমকি আমিরাত-আফ্রিকান লিগ!
আরও পড়ুন