Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিমানবন্দর সড়কে ভয়াবহ যানজট

রাজধানীর উত্তরায় গার্ডার দুর্ঘটনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রাজধানীর উত্তরায় জসীম উদ্দীন এলাকার নির্মাণাধীন বিআরটি ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। গতকাল সোমবার বিকেলে এই ঘটনার পর থেকে রাস্তায় দুই পাশের যান চলাচল ব্যাহত হয়। দুর্ঘটনার পর উত্তরা এলাকায় বিমানবন্দর সড়কে যান চলাচল বন্ধ থাকায় তীব্র যানজট সৃষ্টি হয়। স্থানীয় বাসিন্দা, গণপরিবহনের যাত্রী ও পথচারীরা ঘটনাস্থলে এসে ভিড় জমান। এতে উদ্ধার অভিযানও ব্যাহত হয়। সৃষ্টি হয় ব্যস্ত এই মহাসড়টিতে তীব্র যানজট।

জানা যায়, দুর্ঘটনার পর যানজটে স্থবির হয়ে পড়ে বিমানবন্দর সড়কসহ পুরো মহামড়কটি। একারণে রাজধানীর সাথে এই সড়কের মাধ্যমে চলাচলরত উত্তরবঙ্গের সাথে যোগাযোগ বন্ধ হয়ে যায়। রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, রাজশাহীসহ উত্তরবঙ্গের জেলাগুলোর চলাচরের গুরুত্বপূর্ণ রুট এটি। এই রাস্তা বন্ধ থাকার কারণে পুরো উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী সকল যানবাহনের চলাচল ব্যাহত হয়। এছাড়া বিআরটি প্রকল্পের কাজ চলমান থাকায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরগামী সড়কে প্রায় প্রতিদিনই তীব্র যানজট থাকে। এজন্য ইতোমধ্যে বিমানবন্দরগামী যাত্রীদের অতিরিক্ত সময় নিয়ে যাত্রা শুরু করার অনুরোধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক উত্তরা বিভাগ।

গতকাল উত্তরা এলাকায় এ দুর্ঘটনার পর টঙ্গী থেকে বিমানবন্দর-খিলক্ষেত সড়কের উত্তরা এলাকায় রাস্তার দুই পাশেই ছিলো তীব্র যানজট। প্রত্যেকটি বাসস্ট্যন্ডের সামনে দুই পাশের রাস্তাতেই যাত্রীবাহী বাসের সারি সৃষ্টি হয়েছে। দূরপাল্লার বাস এসে এই সড়কের সামনে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হচ্ছে। রাস্তা বন্ধ থাকায় সড়কের মাঝে এলোপাথারি চলাচলের কারণে যানজট আরও ব্যাপক আকার ধারণ করে। এর প্রভাবে রাজধানীর উত্তর এলাকার সব সড়কেই যাত্রীবাহী ও ব্যক্তিগত গাড়ির চাপ সৃষ্টি হয়। এক স্থান থেকে অন্য স্থানে যেতে বেশি সময় ব্যয় করতে হয় নগরবাসীকে।

এই রুটের নিয়মিত যাত্রীরা বলেছেন, বিআরটি সড়কে প্রকল্পের কাজ চলার কারণে পুরো রাস্তা দিয়ে গাড়ি চলতে পারে না। রাস্তার অধিকাংশ জায়গাতেই উন্নয়ন প্রকল্পের জিনিসপত্র রাখা আর রাস্তাও বন্ধ থাকে। দুর্ঘটনার আশঙ্কা থাকলেও প্রকল্পের লোকজন এ ব্যপারে ছিলো উদাসিন। তাই এই সড়কের এমনিতেই যাত্রীর দুর্ভোগের শেষ নেই।

ট্রাফিক উপ কমিশনার (উত্তরা) সাইফুল হক বলেন, ঘটনার পর কুড়িল ফ্লাইওভার থেকে উত্তরাগামী যান চলাচল বন্ধ থাকে। উত্তরা থেকে সীমিত পরিসরে ঢাকার দিকে যান চলাচল করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

২৫ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২
১৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন