Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

এ বছর বিদেশে ৬০০ কোটি ডলারের প্রকল্প পেয়েছে তুর্কি ঠিকাদাররা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ২:৪৩ পিএম

তুর্কি ঠিকাদাররা চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত দেশের বাইরে ৫৯৪ কোটি ডলার মূল্যের মোট ১৫৬টি প্রকল্পের দায়িত্ব পেয়েছে। সোমবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের মতে, এর আগে বছরের প্রথম সাত মাসে বিদেশে তুর্কি কোম্পানিগুলিকে দেয়া প্রকল্পগুলোর গড় আকার ছিল ৩ কোটি ৮০ লাখ ডলারের। ১৯৭২ থেকে জুলাই ২০২২ এর মধ্যে, তুর্কি ঠিকাদাররা ১৩১টি দেশে ১১ হাজারেরও বেশি প্রকল্প হাতে নিয়েছে যার মোট মূল্য ৪৫ হাজার ৯৬০ কোটি ডলার।

২০০৫ সালে প্রথমবারের মতো ১ হাজার কোটি ডলারের মাইলফলক অতিক্রম করেছিল এবং ২০১৫ সালে, তুর্কি কোম্পানিগুলিকে দেয়া চুক্তির মূল্য ২৮৫টি প্রকল্পের সাথে ৮ হাজার ৩৪০ কোটি ডলারে পৌঁছেছিল, যা দেশটির ইতিহাসে সর্বকালের সর্বোচ্চে। ১৯৭২ সাল থেকে তুর্কি কোম্পানিগুলো যে সমস্ত প্রকল্প গ্রহণ করেছে তার ১৪ শতাংশই ছিল আবাসন প্রকল্প, যা তুরস্কের ব্যবসার প্রধান ক্ষেত্র। ১৩.৩ শতাংশ ছিল মহাসড়ক, সেতু এবং টানেল নির্মাণ এবং ৮.৫ শতাংশ ছিল জ্বালানি প্ল্যান্ট নির্মাণ প্রকল্প।

গত চার দশকে রাশিয়া তুর্কি ঠিকাদারদের জন্য সবচেয়ে বড় বাজার। স্থানীয় নির্মাণ সংস্থাগুলি রাশিয়ায় ১৯৭২ থেকে জুলাই ২০২২ এর মধ্যে ৯ হাজার ৫০০ কোটি ডলার মূল্যের প্রকল্প গ্রহণ করেছে, যা বিদেশের সমস্ত প্রকল্পের মধ্যে ২১ শতাংশ। এর পরে রয়েছে তুর্কমেনিস্তান (৪ হাজার ৯৯০ কোটি ডলার), ইরাক (৩ হাজার ১৭০ কোটি ডলার) ও লিবিয়া (২ হাজার ৯৫০ কোটি ডলার)। কাজাখস্তান (২ হাজার ৭০০ কোটি ডলার) এবং সউদী আরব (২ হাজার ৪৩০ কোটি ডলার) তুর্কি ঠিকাদারদের জন্য অন্যান্য প্রধান বাজার ছিল।

২০২১ সালে, ৪০টি তুর্কি কোম্পানি ইএনআর-এর মর্যাদাপূর্ণ শীর্ষ ২৫০টি আন্তর্জাতিক ঠিকাদার তালিকায় স্থান করে নিয়েছে, যেখানে ৭৮টি চীনা এবং ৪১টি আমেরিকান সংস্থা এই তালিকায় রয়েছে। শীর্ষ ২৫০ ঠিকাদারদের মোট আন্তর্জাতিক আয় ছিল ৪২ হাজার ৪০ কোটি ডলার এবং এতে তুর্কি কোম্পানির অংশ ছিল ৪.৪ শতাংশ বা ১ হাজার ৮৩০ কোটি ডলার। সূত্র: হুরিয়েত ডেইলি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ