Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিশ্ব মানবাধিকার প্রশাসন জোরদার করতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর ৪-দফা প্রস্তাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৩:০১ পিএম

গতকাল (সোমবার) চীনের রাষ্ট্রীয় কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জেনিভায় জাতিসংঘ কার্যালয়ে এশিয়া ও আফ্রিকার উন্নয়নশীল দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক ভিডিও-বৈঠকে বিশ্ব মানবাধিকার প্রশাসন জোরদার করতে ৪-দফা প্রস্তাব তুলে ধরেন।

তার উত্থাপিত প্রস্তাবগুলো হচ্ছে: এক. পারস্পরিক সম্মানে অবিচল থাকতে হবে; একে অন্যের ওপর নিজস্ব মতামত চাপিয়ে দেওয়া প্রতিরোধ করতে হবে। মানবাধিকার বিষয় ঐতিহাসিক, সুনির্দিষ্ট এবং বাস্তব। বিভিন্ন দেশের বাস্তব অবস্থা ভিন্ন, ইতিহাস ও সংস্কৃতিও ভিন্ন। নিজস্ব বাস্তবতা ও জনগণের চাহিদার সঙ্গে সংগতিপূর্ণ উন্নয়নপথ অন্বেষণ করতে হবে।

দুই. পদ্ধতিগত অগ্রগতি মেনে চলতে হবে এবং বাছাইয়ের ক্ষেত্রে অবহেলা প্রতিরোধ করতে হবে। উন্নয়নশীল দেশগুলো, বিশেষ করে স্বল্পোন্নত দেশের জন্য অস্তিত্বের অধিকার ও উন্নয়নের অধিকার সবচেয়ে জরুরি।

তিন. উন্মুক্ততায় অবিচল থাকতে হবে। বহুপাক্ষিক মানবাধিকার সংস্থাগুলোর উচিত রাজনীতি থেকে দূরে থাকা এবং বিভিন্ন পক্ষের গঠনমূলক বিনিময় ও সহযোগিতার প্ল্যাটফর্মে পরিণত হওয়া।

চার. ন্যায্যতা ও ন্যায়বিচার বজায় রেখে, দ্বৈত মানদণ্ডের বিরোধিতা করতে হবে। কোনো কোনো পশ্চিমা দেশ উন্নয়নশীল দেশগুলোর মানবাধিকার নিয়ে বাজার গরম করে, অথচ নিজের ও মিত্রের মানবাধিকার লঙ্ঘন নিয়ে কথা বলে না। এ ধরনের দ্বৈতনীতির বিরোধিতা করতে হবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ