Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

রাশিয়ার উপরে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা করে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৬:৩০ পিএম

চীন ইউক্রেন ইস্যুতে একটি স্বাধীন ও বস্তুনিষ্ঠ অবস্থানে প্রতিশ্রুতিবদ্ধ এবং রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে, মঙ্গলবার চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে বলেছেন।

‘চীন ইউক্রেনীয় ইস্যুতে একটি স্বাধীন এবং উদ্দেশ্যমূলক অবস্থান নেয়। আমরা শান্তি পুনরুদ্ধারের লক্ষ্যে আলোচনার প্রক্রিয়াকে প্রচার করছি,’ তিনি দশম মস্কো আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণকারীদের এবং অতিথিদের উদ্দেশ্যে একটি ভিডিও ভাষণে বলেন, ‘আমাদের দেশও একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে (রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের) কারণ এগুলো আমাদের জন্য কোন সমাধান নিয়ে আসবে না।’

ওয়েই ফেংহে যেমন স্পষ্ট করেছেন, বেইজিং আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রে ইউরোপীয় দেশগুলির সাথে সম্পর্ক জোরদার করতে চায়। ‘চীন সবসময় শান্তিপূর্ণ সংলাপের পক্ষে, আমরা আমাদের নিজস্ব সমাধান প্রস্তাব করি,’ তিনি যোগ করেন।

‘আন্তর্জাতিক পরিস্থিতি স্থিতিশীল করার স্বার্থে আমরা ক্রমাগত ইউক্রেনের সংঘাতের ক্রমবর্ধমান হ্রাসের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি,’ চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান বলেছেন, ‘ইউক্রেনের সঙ্কট সমাধানের জন্য সংশ্লিষ্ট সকল পক্ষই দায়ী, এবং চীন এটা করার জন্য তাদের গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখবে।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ