Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

ইঞ্জিন বিকল হয়ে জলসীমা অতিক্রম করায় বাংলাদেশি ১১ জেলেসহ মাছধরা ট্রলার ভারতের কারাগারে

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৬:৫৮ পিএম

গভীর সমুদ্রে মাছ ধরার সময় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে বাংলাদেশি জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় অনুপ্রবেশের দায়ে 'এফবি ফাতেমা' নামে একটি মাছধরা ট্রলারসহ ১১ জেলেকে আটক করে ঐদেশের আইনশৃঙ্খলা বাহিনী।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। ট্রলার মালিক ও জেলেদের বাড়ি বরগুনার পাথরঘাটায়।

তিনি বলেন, বৃহস্পতিবার সাগরে মাছ ধরার জন্য চরদুয়ানী ইউনিয়নের সামছুল হকের নেতৃত্বে তার মালিকানা এফবি ফাতেমা ট্রলারসহ ১১ জেলে যায়। দুদিন পর গভীর সমুদ্রে মাছ ধরার সময় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়লে ভাসতে ভাসতে বাংলাদেশি জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় অনুপ্রবেশের করে। পরে সোমবার ভারতের চব্বিশ পরগনা এলাকার ছোট মোল্লাখালী কোষ্টাল এলাকা থেকে ওই দেশের জেলেরা ট্রলারসহ ১১ জেলেকে পুলিশের কাছে হস্তান্তর করে।

আইনী প্রক্রিয়া সম্পন্ন করে মঙ্গলবার দুপুর বারোটার দিকে একটি আদালতে মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

জেলেরা হলেন, মো. আলী হোসেন, মো. সামছুল হক, আ. জলিল মিয়া, মো. নবী হোসেন লিচু, মো. খলিল মীর, ফারুক মীর, মো. মুছা, মো. রুবেল, মো. রুস্তম, মো.হারুন ও হাফিজুর রহমান।

এদিকে জেলেদের বাড়িতে এমন খবর পৌঁছানোর পর স্বজনদের আহাজারি চলছে।

বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল মিয়া বলেন, আমাদের জেলেরা ভুলে সীমানা অতিক্রম করলে অথবা দুর্যোগের সময় ভারতীয় জলসীমায় অনুপ্রবেশ করলেই জেল হাজতে পাঠায় অথচ ভারতের জেলেরা আমাদের জলসীমায় অনুপ্রবেশ করলে তাদের দেশে পাঠিয়ে দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ