Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভারে বংশী নদীর তীর ভরাট করে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৭:১৪ পিএম

ঢাকার সাভারে বংশী নদীর পাড় দখল করে নির্মিত দুটি অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে ঢাকা জেলা প্রশাসন।

 

মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত বংশী নদীর সাভার মডেল থানা ঘাট এলাকায় ঢাকা জেলা সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রহমত উল্লাহর নেতৃত্বে ওই অভিযান পরিচালনা করা হয়।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রহমত উল্লাহ বলেন, জেলা ম্যাজিস্ট্রেটের আদেশের বলে ২০ শতাংশ নদীর জায়গার উপর নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চলছে। মূলত এখানে ২ জন ব্যক্তি অবৈধ ভাবে নদীর জমি দখল করে বাড়ি নির্মাণ করেছিলেন। এদের মধ্যে সাভার দলিল লেখক কল্যান সমিতির সাধারন সম্পাদক আব্দুল আলীমের দখল করা ১৫ শতাংশ জায়গার উপর নির্মিত স্থাপনাটি উচ্ছেদ করা হচ্ছে। বাকী ৫ শতাংশ জায়গার উপর বীর মুক্তিযোদ্ধা শাহজাহান বাড়ি নির্মাণ করেছিলেন। তিনি গত ৩ দিন আগে মারা যাওয়ায় মানবিক দিক বিবেচনা করে মালামাল সরিয়ে নিতে তার পরিবারকে দুইদিন সময় দেওয়া হয়েছে।

 

বংশী নদীর পাড়ে গড়ে তুলা অন্যান্য অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, দখল কার্যক্রম যেমন একদিনে হয়নি তেমন উচ্ছেদ কার্যক্রমও একদিনে করা সম্ভব না। দুটি স্থাপনার বিরুদ্ধে আদেশ হয়েছে তাই এই মুহুর্তে দুটি স্থাপনাই উচ্ছেদ করা হচ্ছে। পর্যায়ক্রমে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

 

মৃত বীর মুক্তিযোদ্ধা শাহজাহানের স্ত্রী হাসিনা বেগম জানান, তার স্বামী জায়গাটি মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের কাছ থেকে ১৯৯৬ সালে কেনেন। তখন থেকে সেখানে বসবাস করছেন। এখন যায়গাটি উচ্ছেদ করা হচ্ছে। আমরা গরীব মানুষ। গরু লালন পালন করে জীবিকা নির্বাহ করি। বাড়ি ঘর ভেঙ্গে দিলে কোথায় যাব বুঝতে পারছিনা।

 

তবে সাভার দলিল লেখক কল্যান সমিতির সাধারন সম্পাদক আব্দুল আলীমের সাথে মুঠফোনে যোগাযোগের চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ