Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

শরণার্থী সমস্যা মোকাবিলায় প্রতিবেশীদের সহযোগিতা চায় আফগানিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৭:৪৪ পিএম

আফগান যুদ্ধের কারণে অনেক আফগান নাগরিক গৃহহীন হয়েছেন। কাবুল থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহারের প্রথম বার্ষিকী উপলক্ষে অস্থায়ী আফগান সরকার গত রোববার এক সংবাদ সম্মেলনে শরণার্থী সমস্যা মোকাবিলায় প্রতিবেশী দেশগুলোর সহযোগিতার আহ্বান জানিয়েছে।

আফগানিস্তানের শরণার্থী-বিষয়ক ভারপ্রাপ্ত উপমন্ত্রী মোহাম্মদ আলসারা হারোটি এ আহ্বান জানান। তিনি বলেন, গত এক বছরে ৬ লাখ ২০ হাজার আফগান শরণার্থী দেশে ফিরে এসেছেন। আর অস্থায়ী সরকার নানা ব্যবস্থা নিয়ে নানা প্রদেশে শরণার্থী শিবির স্থাপন করেছে।

তিনি বলেন, বর্তমানে আন্তর্জাতিক সম্প্রদায়ের মানবিক সহায়তা খুব দরকার। ইরান, তুরস্ক ও পাকিস্তানসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতা করে দেশ-বিদেশে আফগান শরণার্থীদের জীবিকার উন্নয়নের আশা করে আফগান অস্থায়ী সরকার।

চায়না মিডিয়া গ্রুপের সাংবাদিকের প্রশ্নোত্তরে উপমন্ত্রী বলেছেন ‘আমাদের প্রতিবেশী ও বড় দেশ হিসেবে চীন সবসময় আফগানিস্তানের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখে এবং অস্থায়ী সরকার বিশেষ করে শরণার্থী খাতে অনেক সাহায্য করেছে। চীনা উপহারের খাবার ও পোশাক আফগানিস্তানের ২ লাখের বেশী গৃহহারা ও দরিদ্র পরিবারকে সাহায্য করেছে’। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ