Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইউক্রেনে বন্ধ রেস্তরাঁগুলি খোলার সিদ্ধান্ত ম্যাকডোনাল্ডসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৭:৫৩ পিএম

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর ইউক্রেনে বেশ কয়েকটি স্থানে তাদের রেস্তরাঁগুলি বন্ধ করে দিয়েছিল আমেরিকান ফাস্ট ফুড জায়ান্ট ম্যাকডোনাল্ডস। কিয়েভ সহ পশ্চিম ইউক্রেনে বন্ধ হয়ে যাওয়া রেস্তরাঁগুলি পুনরায় খোলার পরিকল্পনার কথা জানাল সংস্থাটি। ইউক্রেনে রেস্তরাঁ বন্ধ হলেও, কর্মীদের বেতন দেয়া হয়েছিল বলে দাবি করেছে ম্যাকডোনাল্ডস।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালায়। হামলার জেরে কিয়েভ সহ পশ্চিম ইউক্রেনের একাধিক জায়গায় রেস্তরাঁগুলি বন্ধ করে দেয় ম্যাকডোনাল্ডস। বন্ধ হওয়া রেস্তোরাঁগুলিতে সংস্থার কর্মী সংখ্যা ছিল প্রায় ১০ হাজার। রেস্তরাঁ বন্ধ থাকলেও, কর্মীদের কর্মীদের বেতন দেয়া হয়েছে বলে দাবি করেছে আমেরিকান সংস্থাটি। বন্ধ হয়ে যাওয়া ম্যাকডোনাল্ডস রেস্তরাঁগুলি পুনরায় খোলার সিদ্ধান্তে ইউক্রেনে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার ক্ষেত্রে সাহায্য করবে বলে সংস্থার পক্ষ থেকে আশাপ্রকাশ করা হয়েছে। আগামী দিনে ইউক্রেনের যে অঞ্চলগুলি নিরাপদ, সেখানেও বন্ধ হয়ে যাওয়া আউটলেটগুলি খোলা হবে বলে জানিয়েছেন ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ।

কোম্পানির ভাইস প্রেসিডেন্ট পল পমরয় বলেন, "আমরা আমাদের কর্মীদের সঙ্গে বিস্তারিত কথা বলেছি, যারা কাজে ফিরে আসার এবং ইউক্রেনে আমাদের রেস্তরাঁগুলিকে আবার খোলার ব্যাপারে দৃঢ় ইচ্ছা প্রকাশ করেছেন।" এছাড়া, কেএফসি, নাইকি ও জারাসহ আরও কয়েকটি পশ্চিমা ব্র্যান্ড ইউক্রেনে পুনরায় তাদের দোকান খোলার পরিকল্পনার কথা জানিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধের কারণে এবছর ইউক্রেনের অর্থনীতি ৩৫ শতাংশ বা তার বেশি সংকুচিত হবে। যুদ্ধের কারণে দেশটির রপ্তানি কাজ বিঘ্নিত হয়েছে। সামরিক হামলায় গুরুত্বপূর্ণ সব কাঠামো ধ্বংস হয়ে গেছে এবং হাজার হাজার বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হয়েছে ইউক্রেন সরকার। ইউক্রেনে রেস্তোরাঁগুলি খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও কতগুলি খোলা হবে, তা কিন্তু জানায়নি ম্যাকডোনাল্ডস।

গত মে মাসে ইউক্রেনে সামরিক হামলার পর রাশিয়াতে তাদের ব্যবস্থা গুটিয়ে নিয়েছিল আমেরিকান সংস্থাটি। স্থানীয় এক ধনকুবেরের কাছে তাদের ৮৫০টি রেস্তরাঁ বিক্রি করে দেয়। রেস্তরাঁ বিক্রির জন্য কোম্পানির প্রায় ৫৫ মিলিয়ন ডলার খরচ হয় বলে সংস্থার পক্ষে জানানো হয়। এখানে উল্লেখ্য যে গোটা বিশ্বের প্রায় ১১৯টি দেশে ৬৮ মিলিয়ন গ্রাহকের কাছে তাদের প্রিয় খাবার সরবরাহ করে সংস্থাটি। ম্যাকডোনাল্ডসের রেস্তরাঁগুলি পুনরায় খোলার সিদ্ধান্তকে রাজনৈতিক বলে জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার। লক্ষ লক্ষ ইউক্রেনীয় দীর্ঘ দিন ধরে ম্যাকডোনাল্ডসের রেস্তরাঁগুলি খোলার অপেক্ষায় ছিলেন বলেও দাবি করেছেন তিনি। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ