Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

‘বঙ্গবন্ধু আজীবন শোষিত ও মুক্তিকামী মানুষের জন্য কাজ করে গেছেন’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৮:০৪ পিএম

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও বানিজ্যিক নগরী দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সোমবার আবুধাবিতে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদানের মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালন করে বাংলাদেশ দূতাবাস। রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফরের নেতৃত্বে দূতাবাসের উপ কমিশন, সচিব, কর্মকর্তা-কর্মচারীগণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

এসময় কোরআন তেলাওয়াত, বঙ্গবন্ধু সহ সকল শহিদদের প্রতি এক মিনিট নীরবতা পালন, প্রামাণ্য চিত্র এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাণী পাঠ করেন বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বিকালে বাংলাদেশ কনস্যুলেটে জাতির জনকের জীবন ও আদর্শ নিয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

আলোচনা সভায় কনসাল জেনারেল বলেন, '১৫ আগস্ট একজন বঙ্গবন্ধু মৃত্যুবরণ করেননি। বাঙালী জাতি পড়েছে কঠিন পরীক্ষার মধ্যে। শেখ মুজিবুর রহমান অনন্ত জীবিত। যে কারণে আমরা বঙ্গবন্ধুকে ভুলতে পারি না। আর সে কারণে বাঙালি জাতিকেও ভুলতে পারি না।'

তিনি বলেন, 'বাঙালী মুজিব জাতি। মুজিব একটি আদর্শের নাম। বঙ্গবন্ধু আজীবন শোষিত ও মুক্তিকামী মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। তাই আজ তার আদর্শ ও দর্শন আমাদের জন্য আধুনিক চিন্তাধারা তৈরির ক্ষেত্রে অমূল্য সম্পদে পরিণত হয়েছে।'

দূতাবাস ও কনস্যুলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সমিতি , জনতা ব্যাংক, বাংলাদেশ বিমান, বাংলাদেশ স্কুল, বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ মহিলা সমিতি, বঙ্গবন্ধু পরিষদ , স্থানীয় আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, লেডিস ক্লাবসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন