Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈশ্বিক পরিস্থিতির শিকার আমরা

রংপুরে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার, রংপুর থেকে | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, হঠাৎ করেই ডলারের দাম বেড়ে গেছে। আমরা বৈশ্বিক পরিস্থিতির শিকার। সয়াবিনসহ আমাদের শতকরা ৯০ ভাগ খাবার তেল আমদানি করতে হয়। সারা পৃথিবীতে দামটা কত, যারা আনবেন তারা কি দামে বিক্রি করবেন এসবও আমাদের ভাবতে হবে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাব আমাদের ওপরেও পড়েছে। এ কারণেই তেলের দাম বাড়ানো হয়েছে।
তিনি গতকাল মঙ্গলবার দুপুরে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রংপুর সিটি কর্পোরেশন আয়োজিত ‘রংপুরে বঙ্গবন্ধু’ শীর্ষক প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি বলেন, বৈশ্বিক পরিস্থিতি সম্পর্কে সবাই জানেন। এখন কাগজ উল্টালে, টেলিভিশন অন করলে, গুগল সার্চ করলে দেখবেন বাংলাদেশ, দেখবেন সারা পৃথিবীর অবস্থা কী। বলা হচ্ছে দাম বেড়েছে। অবশ্যই আমাদের দেশে দাম বেড়েছে। কিন্তু আমরা তো বিশ্বের একটা অংশ। এখন সময় হয়েছে আমাদের প্রত্যেকের পারিবারিক জীবনে, সংসার জীবনে একটু সাশ্রয়ী হওয়ার। তবে বর্তমান সঙ্কট সমস্যা চিরস্থায়ী নয়। যেভাবে শেখ হাসিনা চিন্তাভাবনা করে কাজ করছেন তাতে বাংলাদেশ ঘুরে দাঁড়াবেই। এজন্য খুব বেশি সময় লাগবে না।

তিনি বিএনপিসহ টকশোতে আলোচনাকারীদের ইঙ্গিত করে বলেন, কতগুলো টেলিভিশন চ্যানেল খুললেই দেখবেন যেন বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে গেছে। বারবার যখন বিপদ আসে তখন কিন্তু এই সুরেই এরা গান ধরে। এরা কিন্তু সেই শক্তির উত্তরাধিকার, যারা এই দেশটাই চায়নি। যে পাকিস্তানকে আমরা পরাজিত করে স্বাধীনতা অর্জন করেছি, সেই পাকিস্তানর অবস্থা অর্থনৈতিকভাবে ১৯৭১ সালে ভালো ছিল। কিন্তু আজ পাকিস্তান আমাদের চেয়ে অনেক পিছিয়ে গেছে। এখন ভারতের চেয়েও আমরা অনেক দিক থেকে এগিয়ে। এত কিছু সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে।

প্রকাশনা উৎসবের আলোচনা পর্বে সভাপতিত্ব করেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার ছাবিরুল ইসলাম, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরেআলম মিনা, জেলা প্রশাসক আসিব আহসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট ছাফিয়া খানম, সাবেক রংপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোছাদ্দেক হোসেন বাবলু, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ ও মহানগরের সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল।

স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু স্যুভেনিয়র প্রকাশনা কমিটির প্রধান উপদেষ্টা ও সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, কমিটির আহ্বায়ক ও ২০ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম, যুগ্ম-আহ্বায়ক ও প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু। শেষে বঙ্গবন্ধু স্মরণে শোকের গান ও কবিতা পরিবেশন করেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ