Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইসরাইল নয়, টিকিট সাইটে ফিলিস্তিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

 কাতার বিশ্বকাপ থেকে অভিনব কায়দায় ইসরাইলকে মুছে দেওয়ার চেষ্টা করল বিশ্বকাপের টিকিট এবং আবাসন প্যাকেজের অফিসিয়াল ওয়েবসাইট। মাঠে বসে বিশ্বকাপ দেখতে ইচ্ছুক ইসরাইলিদের নিজ দেশের পরিবর্তে ফিলিস্তিনকে দেশ হিসেবে বেছে নিতে হয়। কারণ ওয়েবসাইটের কান্ট্রি বারে ইসরাইলের বদলে ফিলিস্তিনের নাম অন্তর্ভুক্ত করা হয়।
স্প্যানিশ দৈনিক মার্কা জানিয়েছে, কাতার বিশ্বকাপে এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের দেশগুলোতে টিকিট বিক্রির অনুমতি পাওয়া উইন্টারহিল হসপিটালিটি কোম্পানির একজন সেলস এজেন্ট ওয়েবসাইটে এই পরিবর্তন এনেছিল। অবরুদ্ধ ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদ জানাতেই এমনটা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও পরে ইসরাইলি ফুটবল সমর্থকদের বিরোধিতার মুখে ওয়েবসাইটে দেশটির নাম ফিরিয়ে আনা হয়।
সা¤প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশের সঙ্গে ইসরাইলের ক‚টনৈতিক সম্পর্ক স্থাপন সহ নানামুখী সম্পর্কোন্নয়ন হয়েছে। তবে বিশ্বকাপের আয়োজক কাতারের সঙ্গে দেশটির ক‚টনৈতিক সম্পর্ক নেই। উল্টো ফিলিস্তিন ইস্যুতে বরাবরই মুখোমুখি অবস্থানে এই দুই দেশ। এমতাবস্থায় ইসরাইলি ফুটবলপ্রেমীদের মাঠে বসে বিশ্বকাপের ম্যাচগুলো উপভোগের সুযোগ থেকে বঞ্চিত হওয়ার শঙ্কা ছিল।
তবে ফিফার মধ্যস্থতায় বিশ্বকাপ উপলক্ষে ইসরাইলি ফুটবল সমর্থকদের কাতার যাত্রা সহজ করতে ঐকমত্যে পৌঁছেছে দুই দেশ। চুক্তি অনুযায়ী ইসরাইলি সমর্থকরা নিজেদের পাসপোর্ট দিয়েই কাতারে দিয়ে বিশ্বকাপ উপভোগ করতে পারবেন। অনালাইনে ম্যাচের টিকিট কেনার পর তাদের একটি ফ্যান আইডি দেওয়া হবে। সেটার মাধ্যমে তারা ফ্লাইট বুকিং, হোটেল এবং গাড়ি ভাড়া করতের পারবেন।
আগামী ২০ নভেম্বর থেকে কাতারে মাঠে গড়াবে ২২তম ফিফা বিশ্বকাপ। ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে ৩২ দেশের এই ফুটবল মহাযজ্ঞের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন