Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

‘জিদানের ঢুঁস’ ফেরালেন নুনেজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

লিভারপুলের হয়ে প্রতিযোগিতাম‚লক প্রথম ম্যাচেই জালের ঠিকানা পেয়েছিলেন তাদের এই মৌসুমের রেকর্ড সাইনিং ডারউইন নুনেজ। এমনকি তার নৈপুণ্যেই লিগের প্রথম ম্যাচে ফুলহামের বিপক্ষে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে অলরেডরা। এরপর গত সোমবার ছিল এই উরুগুইয়ান স্ট্রাইকারের জন্য মাহেন্দ্রক্ষণ। ক্রিসটাল প্যালেসের বিপক্ষে এই ম্যাচ দিয়েই তার অভিষেক হয়ে গেল লিভারপুলের ঘরের মাঠ অ্যানফিল্ডে। সেই মধুর অভিজ্ঞতা ধরে রেখে গোটা ম্যাচ খেলতে পারল না ২৩ বছর বয়সী এই স্ট্রাইকার। বিরীতির আগে ও পরে গোটা কয়েক গোল করার সুযোগ নষ্ট করার পর ৫৭ মিনিটের সময় দেখলেন লাল কার্ড। বিশ্বকাপের মঞ্চে ইতালির মাতেরাজ্জিকে ঢুঁস মেরে কলঙ্কিত এক অধ্যায়েরই রচনা করেছিলেন জিনেদিন জিদান। সেই একই কায়দায় ঢুঁস মেরে অ্যানফিল্ড অভিষেক কলঙ্কিত করলেন নুনেজ। তার সাথে এদিন ইয়ুর্গেন ক্লপের ভাগ্যে যোগ হয়েছে দলের পয়েন্ট খোয়ানোর লজ্জাও। ম্যাচটি হয়েছে ১-১ গোলে ড্র।
ম্যাচের প্রথম ২০ মিনিট প্যালেসের ডেরায় ট্রেন্ট অলেক্সজান্ডার আর্নল্ড রীতিমত আক্রমণের বন্যা বসিয়ে দেন। তার পাস থেকে এলিয়ট, সালাহ ও নুনেজ অন্তত ৪টি গোলের সুযোগ নষ্ট করেন। এরমাঝে ¯্রােতের বিপরীতে ৩২ মিনিটের সময় গোল পেয়ে যায় প্যালেস। এবরেচি এজের লম্বা করে বাড়ানো পাস থেকে নিশানায় বল পাঠিয়ে সফরকারীদের এগিয়ে দেন উইফ্রেড জাহা। এর পর পরই এলিয়েটের দারুণ পাসে নুনেজের শর্ট লাগে বারে। দ্বিতীয়ার্ধে প্যালেসের ডিফেন্ডার জোয়াকিম অ্যান্ডারসনের ফাঁদে পরে নুনেজ। ডেনিশ ডিফেন্ডার রেফারির চোখের আড়ালে নুনেজকে মাথার পিছনে আলতো চড় মারেন। তাতে ক্ষেপে গিয়ে নুনেজ ঢুস মেরে বসেন অ্যান্ডারসনকে। ১০ জনে পরিণত হওয়া অলরেডরা ৬১ মিনিটে সমতায় ফেরে লুইজ দিয়াজের অসাধারণ গোলে। প্যালেসের ৫ জন ফুটবলারকে কাটিয়ে ডি বক্সের বাহির থেকে দর্শনীয় গোল করেন এই কলম্বিয়ান। ম্যাচের ৮৭ তম মিনিটে প্যালেসকে নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেন জাহা। এবারও পাসটি এসেছিল এজের কাছ থেকে। এরপর আর কোন গোল না হলে ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল। হারের পর স্বভাবসুলব ডিফেন্সিভ ফুটবলকে দুষলেন ক্লপ, ‘ছেলেরা দারুণ খেলেছে। প্রতিপক্ষ বক্স ছিল তাদের খেলোয়াড়ে ভর্তি। তারা এই কৌশলেই বল আটকিয়েছে।দ সরাসরি লাল কার্ড নিয়ে কোন অভিযোগ নেই জার্মান কোচের, তবে তিনি কিছুটা অবাক হয়েছেন অ্যান্ডারসনের ফাঁদে নুনেজ পা বাড়ানোতে,দ এটা লাল কার্ডই ছিল। নুনেজকে প্ররোচিত করা হয়েছিল, তবে একই সাথে বলতে হয় তার প্রতিক্রিয়াও ছিল ভুল। এটা কিন্তু আমরা চাই নি। আমার ধারণা সে এতা থেকে শিক্ষা নিবে।’
একই রাতে স্প্যানিশ লা লিগাতে গেটাফের মাঠ থেকে ৩-০ গোলের জয় নিয়ে মাদ্রিদে ফিরে অ্যাটলেটিকো। এই ম্যাচে দারুণ পারফরম্যান্স করে সিমিওনেকে দারুণ মৌসুমের বার্তাই দিল তার তিন ফরোয়ার্ড মোরাতা, গ্রিজম্যান ও ফিলিক্স। ম্যাচের ১৫ মিনিটেই সাউল, ফিলিক্স ও মোরাতা ত্রয়ীর বুঝাপড়ায় গোল পান মোরাতা। ডি বক্সের বাহির থেকে বাঁ পায়ে লক্ষ্যভেদ করে জানিয়ে দিলেন তিনি ফর্মের তুঙ্গে। গত দুই মৌসুমে জুভেন্টাসে ধারে খেলেছিলেন এই ২৯ বছর বয়সী স্ট্রাইকার। প্রথমার্ধের খেলা শেষ হবার ৫ মিনিট আগে স্বাগতিক ক্লাবকে সমতায় ফেরানোর দারুণ সুযোগ নষ্ট করেন বর্জা ময়রাল। দ্বিতীয়ার্ধের ১৪ মিনিটের সময় প্রতিপক্ষ ডিফেন্দারের ক্লিয়ার দারুণ ক্ষিপ্রতার সাথে থামিয়ে মোরাতাকে বল পাস করেন ফিলিক্স। আবারো দারুণ শটে বল জালে জড়িয়ে দেন স্পেনিশ স্ট্রাইকার। ম্যাচের ৬২ মিনিটে লিমারের বদলি হিসেবে মাঠে নামেন গ্রীজম্যান। ম্যাচের ৭৫ তম মিনিটে এই ফ্রেঞ্চম্যান গোল করে কাটালেন দীর্ঘদিনের গোল খরা। ৬ জানুয়ারির পর আবারও গোল পেলেন তিনি। আর এই গোলের রূপকারও ফিলিক্স। এই ম্যাসে এসিস্তের হ্যাটট্রিক প‚রণ করলেন এই পর্তুগীজ ফরোয়ার্ড। ম্যাচ সেরাও তাই তার কাছেই গেল। ম্যাচ শেষে অ্যাটলেটিকোর ম্যানেজার সিমিওনি প্রশংসায় ভাসালেন দলকে, ‘সবার মনোভাব ও প্রচেষ্টা আমার দারুণ লেগেছে। দল হিসেবে খেলেছি আমরা। যদিও উন্নতির অনেক জায়গা আছে, তবে শুরুটা দারুন হল।’ বার্সার ড্র করলেও মাদ্রিদের দুই জায়ান্ট রিয়াল ও এটলেটিকো ঠিকই প‚র্ণ ৩ পয়েন্ট ঘরে তুলল প্রথম রাউন্ড থেকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিদান

৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন