Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

জন্মহার বাড়ানোর উদ্যোগ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

গর্ভপাতকে নিরুৎসাহিত করবে চীন। জন্মহার বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসাবে উর্বরতার চিকিৎসা সহজলভ্য করবে দেশটি। মঙ্গলবার বিশ্বের সবচেয়ে কম জন্মহারের দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।
কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশিকা অনুসারে, কর, শিক্ষাবীমা এবং আবাসন ব্যবস্থার উন্নয়ন করা হবে। এছাড়া স্থানীয় সরকারগুলোকে শিশুদের যত্ন পরিষেবা এবং পরিবার বান্ধব কর্মক্ষেত্রগুলো সম্প্রসারণে উৎসাহিত করা হবে।
কর্তৃপক্ষ জানিয়েছে, অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ এবং চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় নয় এমন গর্ভপাত হ্রাসে তারা জনসচেতনতা বাড়াতে প্রজনন স্বাস্থ্য বিষয়ে প্রচার চালাবে।
২০২১ সালে চীনে নারীদের সন্তান জন্মদানের হার ছিল ১ দশমিক ১৬। অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা ওইডিসির হিসেবে, একটি স্থিতিশীল জনসংখ্যার জন্য এ হার ২ দশমিক ১ হওয়া উচিত। সেই হিসেবে চীনের ফার্টিলিটি রেট বা সন্তান জন্মদানের হার অনেক কম, যা বিশ্বের সর্বনিম্ন।
জনসংখ্যাবিদরা বলছেন, করোনার প্রাদুর্ভাব রোধে চীনের আপোষহীন ‘শূন্য-কোভিড’ নীতি নাগরিকদের সন্তান ধারণের আকাক্সক্ষা আরো হ্রাস করতে পারে।
১৪০ কোটি মানুষের দেশ চীনে চলতি বছর জন্ম হার রেকর্ড পরিমাণ কমতে যাচ্ছে। দেশটিতে গত বছর এক কোটি ৬০ লাখ শিশুর জন্ম হয়েছে। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা ১১ দশমিক ৫ শতাংশ কম। চলতি বছর এই সংখ্যা আরো কমে এক কোটির নিচে নামতে পারে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ