Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বৃহস্পতিবার ইউক্রেন যাচ্ছেন এরদোয়ান ও গুতেরেস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৯:২০ এএম

ইউক্রেন সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। আগামী বৃহস্পতিবার লিভিভ শহরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন তাঁরা। জাতিসংঘ মহাসচিবের একজন মুখপাত্র গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। খবর আল-জাজিরার।

গুতেরেসের মুখপাত্র স্টিফানি দুজারিখ বলেছেন, ‘প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমন্ত্রণে বৃহস্পিতবার লিভিভে ইউক্রেনের রাষ্ট্রপ্রধান ও প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ত্রীপক্ষীয় বৈঠকে অংশ নেবেন জাতিসংঘের মহাসচিব।’
দুজারিখ বলেন, তাঁরা তিন জন শুক্রবার কৃষ্ণ সাগরের ওদেসা বন্দর পরিদর্শনে যাবেন। জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া একটি চুক্তির আওতায় সেখান থেকে পুনরায় খাদ্যশস্য রপ্তানি শুরু হয়েছে।

ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি নিয়ে গত ২২ জুলাই জাতিসংঘ এবং তুরস্কের সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর করে রাশিয়া ও ইউক্রেন। যুদ্ধের কারণে বিশ্বের অন্যতম প্রধান খাদ্যশস্য রপ্তানিকারী দেশ ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে গিয়েছিল।

এর ফলে বিশ্বে খাদ্যসংকট দেখা দেয়। কোটি কোটি মানুষ অনাহারের ঝুঁকিতে পড়ে। এ সংকট কাটাতেই দেশ দুটির মধ্যে এই চুক্তি হয়েছে।
নিজ দেশের পক্ষে পৃথকভাবে চুক্তিতে সই করেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু এবং ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী ওলেক্সান্দার কুবরাকভ। অবরুদ্ধ কৃষ্ণ সাগর দিয়ে পণ্য পরিবহনের ওই চুক্তিতে জাতিসংঘ ও তুরস্কের কর্মকর্তারাও স্বাক্ষর করেন।

দুজারিখ বলেন, ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লিভিভে জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন গুতেরেস। তাঁরা জাপোরঝিজিয়া পরমাণু কেন্দ্র নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া, চলমান সংঘাত নিরসনে রাজনৈতিক সমাধানের প্রয়োজন নিয়েও আলোচনা করবেন তাঁরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ