Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

এক সপ্তাহের ব্যবধানে ক্রিমিয়ায় ফের বিস্ফোরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৯:৪০ এএম

রাশিয়া নিয়ন্ত্রিত ক্রিমিয়ায় এক সপ্তাহের ব্যবধানে ফের একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় মঙ্গলবারের (১৬ আগস্ট) বিস্ফোরণে একটি বিদ্যুৎ কেন্দ্র ও রেলওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন সেখানকার কর্মকর্তারা।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ইউক্রেন যুদ্ধে রসদ সরবরাহের লাইন হিসেবে ক্রিমিয়াকে ব্যবহার করছে মস্কো। সম্প্রতি সেখানে কয়েক দফা হামলার ঘটনা রাশিয়ার দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে বলে মনে করা হচ্ছে।

ক্রিমিয়ায় মস্কোর ঊর্ধ্বতন প্রতিনিধি সের্গেই আকসিওনভ মঙ্গলবারের বিস্ফোরণে দুজন আহত, ট্রেন চলাচলে বিঘ্ন এবং সামরিক ওই ডিপোর নিকটবর্তী একটি গ্রাম থেকে প্রায় দুই হাজার জনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার খবর নিশ্চিত করেছেন।
তবে রুশ কর্মকর্তারা জানিয়েছেন, ডিপোতে আগুন লাগার ফলে একটি বিদ্যুৎ কেন্দ্র, বিদ্যুৎ লাইন, রেললাইন ও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু কোনো হতাহতের খবর জানা যায়নি।

বিস্ফোরণের ঘটনায় ইউক্রেন দায় স্বীকার না করলেও মস্কোর নিয়ন্ত্রণে থাকা ‘তুলনামূলক নিরাপদ’ বলে বিবেচিত এই ভূখণ্ডে যেকোনো ‘নাশকতার’ ঘটনায় ইউক্রেনের কর্মকর্তাদের উল্লসিত হতে দেখা যাচ্ছে।
দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, রুশদের দখলে থাকা ক্রিমিয়ায় বিস্ফোরণ রাশিয়াকে নিরস্ত্রীকরণের এক ধরনের পদক্ষেপ।
পোদোলিয়াক দাবি করেন, বিস্ফোরণের ফলে ক্ষতিগ্রস্ত একটি বিদ্যুৎ সাবস্টেশন জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করত।

কৃষ্ণ সাগরে অবস্থিত ক্রিমিয়া উপদ্বীপটি ২০১৪ সাল থেকেই নিয়ন্ত্রণে রেখেছে রাশিয়া। গত সপ্তাহেই একাধিক বিস্ফোরণে ক্রিমিয়ার পশ্চিম উপকূলের একটি সামরিক ঘাঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও মস্কো একে দুর্ঘটনা হিসেবে দাবি করে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ