Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতা লাভের ৪৫ বছরে দেশটি এখন অপূর্ব সৌন্দর্যের এক লীলাভূমি

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবস আজ

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : আজ ২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের ৪৫তম জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে এক বাণীতে দেশটির প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান নাগরিকদের সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করেন এবং তার পিতা মরহুম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের অনুসৃত নীতিমালার আলোকে সংযুক্ত আরব আমিরাতকে আরো এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। ১৯৭১ সালের এ দিনে ব্রিটিশ সাম্রাজ্য থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। সে থেকেই এদিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে সংযুক্ত আরব আমিরাত। স্বাধীনতা লাভের পর মরহুম প্রেসিডেন্ট শেখ  জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নেতৃত্বে এবং তার দূরদর্শী চিন্তা, উদার মানসিকতা ও সুপরিকল্পনায় মাত্র কয়েক দশকের মধ্যেই উষর মরুভূমিকে রূপ দিয়েছেন সবুজের আঙিনায় অট্টালিকায় সাজানো এক স্বপ্নের রাজ্যে। মরহুম প্রেসিডেন্ট ছিলেন তার নাগরিকদের পাশাপাশি প্রবাসীদের জন্যও এক মানবরূপী রহমতের ছায়া। তার মৃত্যুতে কেঁদেছেন প্রবাসীরাও।
২০০৪ সালের ২ নভেম্বর প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ইন্তেকালের পর প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান তার মরহুম পিতার অনুসৃত নীতিমালার আলোকে উন্নয়নের ধারা অব্যাহত রেখে আরো কয়েক ধাপ এগিয়ে নেন আমিরাতকে। স্বাধীনতা লাভের ৪৫ বছরে দেশটি এখন বিশ্বসেরা ধনী দেশগুলোর মধ্যেও অন্যতম এবং অপূর্ব সৌন্দর্যেরও যেন এক লীলা ভূমি।
জাতীয় এ দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নেয়া হয়েছে ব্যাপক আয়োজন। বিশেষ করে প্রেসিডেন্টের আদেশক্রমে দেশটির বিভিন্ন কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ১ হাজার ১শ’ জন কয়েদি। গত বুধবার সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে সংবাদ মাধ্যমকে এ তথ্য জানানো হয়। এছাড়া দেশটির ৭টি প্রদেশের প্রতিটি শহর রাস্তা-ঘাট ও সুউচ্চ ভবনগুলোকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। সর্বত্রই যেন সাজ সাজ রব। দিনটি ঘিরে রয়েছে বিমান মহড়া ও আরব সংস্কৃতি ঐতিহ্যের নানা রকম অনুষ্ঠানমালা।



 

Show all comments
  • SHAUKAUT ২ ডিসেম্বর, ২০১৮, ৩:৪৮ এএম says : 0
    tarato bangalirmoto boka noy .jodi amader jatirpita 10 botshorwo khomotay thakto bangalira bisshe fokirermoto ghurtejoto na.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ