Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ফের পীত সাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৪:১৫ পিএম

উত্তর কোরিয়া বুধবার সকালে পীত সাগরে (ইয়েলো সি) দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। বুধবার ইয়োনহাপ বার্তা সংস্থাকে দক্ষিণ কোরিয়ার একজন সামরিক কর্মকর্তা বলেন, ‘আজ ভোরে আমরা উত্তর কোরিয়ার দক্ষিণ পিয়ংগান প্রদেশের ওনচন থেকে পশ্চিম দিকের সাগরে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ঘটনা শনাক্ত করেছি।’

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের মতে, গত মাসের প্রথম দিকের পরীক্ষার পর এটাই পিয়ংইয়ংয়ের প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা। উত্তর কোরিয়ার সর্বশেষ অস্ত্র পরীক্ষাটি ১০ জুলাই চালানো হয়েছিল। দক্ষিণ কোরিয়ার সূত্রটি আরও জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক কর্তৃপক্ষ এই ক্ষেপণাস্ত্রগুলোর উড্ডয়ন পথ ও পাল্লার মতো খুঁটিনাটি বিষয় নিয়ে বিশ্লেষণ চালাচ্ছে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর শিগগির সিউল ও ওয়াশিংটন আবারও 'আলচি ফ্রিডম শিল্ড' নামের যৌথ সামরিক মহড়া চালু করবে। ২২ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত এই মহড়া চলবে। এর প্রস্তুতি হিসেবে মঙ্গলবার থেকে ৪ দিনের প্রস্তুতিমূলক মহড়া শুরু হয়েছে।

সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস মহামারি ও উত্তর কোরিয়ার সঙ্গে সংঘাতপূর্ণ পরিস্থিতি প্রশমিত হওয়ায় এই ২ মিত্র দেশ সমন্বিত মহড়ার আকার ও সংখ্যা কমিয়েছে। উত্তর কোরিয়ার দাবি, দেশটিতে হামলা চালানোর প্রস্তুতি হিসেবেই এ মহড়াগুলো চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

এ বছর উত্তর কোরিয়া ব্যাপক অস্ত্র পরীক্ষা চালিয়েছে। এরমধ্যে আছে একটি আইসিবিএমও। যদিও দেশটির অস্ত্র প্রোগ্রামের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি রয়েছে। তবে এতে দমছে না কমিউনিস্ট রাষ্ট্রটি। ধারণা করা হচ্ছে, এ বছরই পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া। ২০১৭ সালে সর্বশেষ এ ধরণের পরীক্ষা চালিয়েছিল দেশটি। সূত্র: আল-জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ