Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

সউদীর পর এবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৬:৩২ পিএম

সউদী আরবের পর এবার আমেরিকা সফরে যাচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া। ইসলামাবাদের সংবাদ সংস্থা সূত্রে খবর, অগাস্টের শেষ বা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ওয়াশিংটন সফরে তিনি।

বাজওয়ার এই ঘন ঘন বিদেশ সফরকে কেন্দ্র করে শাহবাজ শরিফ সরকারের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেছে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ বা পিটিআই। তাদের প্রশ্ন, যে কাজ পররাষ্ট্রমন্ত্রণালয়ের করার কথা, তা কেন করতে হচ্ছে সেনাপ্রধানকে? পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর অপদার্থতার জন্যেই দেশের পররাষ্ট্রনীতিতে সেনার হস্তক্ষেপ বাড়ছে বলে অভিযোগ করেছেন তারা। যদিও এ বিষয়ে মুখ বন্ধ রেখেছে ক্ষমতায় থাকা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি-র জোট সরকার।

দু’দিন আগেই পাক সেনাপ্রধান জেনারেল বাজওয়ার মার্কিন সফর সংক্রান্ত খবর প্রকাশ করে পাক সংবাদপত্র ‘দ্য ডন’। সেই খবর অনুযায়ী, আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফের থেকে ঋণের বিষয়টি চূড়ান্ত করতে আমেরিকা যাচ্ছেন তিনি। তবে তার সফরসূচির দিনক্ষণ এখনও ঠিক হয়নি বলে দাবি করেছে ওই পাক সংবাদপত্রটি। ইসলামাবাদের তরফেও সরকারিভাবে এই সফর নিয়ে কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, গত মাসেই ওয়াশিংটন গিয়েছিলেন বাজওয়া। সেবারও আইএমএফের বেলআউট প্যাকেজের একটি কিস্তির টাকা পেতে মার্কিন শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন তিনি। কিন্তু ঋণের টাকা পেতে প্রয়োজন গ্যারান্টারের। এই নিয়ে চীনের কাছে হাত পেতেছিল ইসলামাবাদ। কিন্তু সেখান থেকে কোনও আশ্বাস না মেলায় অগাস্টের প্রথম সপ্তাহে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়েছিলেন বাজওয়া।

চলতি বছরের নভেম্বরে অবসর নেবেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল বাজওয়া। সেক্ষেত্রে এটাই তার শেষ বিদেশ সফর হতে চলেছে বলে দাবি করেছে দেশটির একাধিক সংবাদ সংস্থা। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাপ্রধান

২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ