Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

চীনের গবেষণা জাহাজ কোনো দেশের নিরাপত্তার জন্য হুমকি নয়: মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৬:৫৯ পিএম

চীনের বৈজ্ঞানিক গবেষণা-জাহাজ ইউয়ানওয়াং-৫-এর কার্যক্রম আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সাধারণ অনুশীলনের সঙ্গে সংগতিপূর্ণ। এটি কোনো দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না। আর এ নিয়ে তৃতীয় পক্ষের মাথা ঘামানোও উচিত নয়।

গতকাল (মঙ্গলবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন। গত ১৬ থেকে ২২ অগাস্ট পর্যন্ত হাম্বানটোটা বন্দরে ইউয়ানওয়াং-৫ গবেষণা-জাহাজকে ডকিং করতে দেয়া লঙ্কান সরকারের অনুমতি সম্পর্কে চীনা মুখপাত্র বলেন, চীন ও শ্রীলংকা একে অপরের বন্ধু ও সুপ্রতিবেশী।

তিনি বলেন, বহু বছর ধরে দু’দেশ সামুদ্রিক বৈজ্ঞানিক গবেষণা খাতে ঘনিষ্ঠ সহযোগিতা চালিয়ে আসছে। চীন শ্রীলংকার সঙ্গে পারস্পরিক রাজনৈতিক আস্থা সুসংহত করতে, পারস্পরিক উপকারিতামূলক সহযোগিতা গভীরতর করতে, এবং দু’দেশের সম্পর্কের সুস্থ ও স্থিতিশীল উন্নয়ন ত্বরান্বিত করতে চায়।

তিনি আরও বলেন, চীন আগের মতো শ্রীলংকার অর্থনৈতিক সমস্যা সমাধানে ইতিবাচক সমর্থন ও সাহায্য দিয়ে যাবে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখপাত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ