Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাশিয়ার সামরিক মহড়ায় যোগ দিতে যাচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৭:০৪ পিএম

চীনের পিপলস লিবারেশন আর্মি ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর রাশিয়ায় স্ট্র্যাটেজিক কমান্ড এবং স্টাফ এক্সারসাইজ ভস্টক-২০২২ এ অংশগ্রহণ করবে, চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জানিয়েছে।

‘দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতার জন্য বার্ষিক পরিকল্পনা এবং দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে পিএলএ শীঘ্রই ভস্টক-২০২২ মহড়ায় অংশগ্রহণের জন্য তার বাহিনীর কিছু অংশ প্রতিনিধিত্ব করবে এবং রাশিয়ায় পাঠাবে,’ বিবৃতিতে বলা হয়েছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘এগুলো (মহড়া) কোনোভাবেই বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির সাথে সম্পর্কিত নয়।’ মহড়াটি ‘সকল দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার পাশাপাশি সব পক্ষের কৌশলগত মিথস্ক্রিয়া বৃদ্ধি এবং বিভিন্ন নিরাপত্তা হুমকির মোকাবিলা করার ক্ষমতা জোরদার করতে’ অবদান রাখবে।

ভস্টক-২০২২ কৌশলগত কমান্ড এবং স্টাফ মহড়া রাশিয়ার জেনারেল স্টাফের প্রধান, ভ্যালেরি গেরাসিমভের অধীনে পূর্ব সামরিক জেলার ১৩টি প্রশিক্ষণ গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে বলেছিল, মহড়ার সময় অংশগ্রহণকারী বাহিনী পূর্বাঞ্চলে সামরিক নিরাপত্তা বজায় রাখার জন্য ব্যবস্থা অনুশীলন করবে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ