Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আগামী সপ্তাহে শ্রীলঙ্কায় ফিরবেন গোতাবায়া রাজাপাকসে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৮:১০ পিএম

অস্থিতিশীল পরিস্থিতিতে দেশ ছেড়ে পালানো প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আবারো ফিরতে পারেন শ্রীলঙ্কায়। বিক্ষোভের জেরে গত ১৪ জুলাই দেশ ছেড়ে পালাতে বাধ্য হন গোতাবায়ে রাজাপাকসে। মালদ্বীপে একটি সামরিক বিমানে শ্রীলঙ্কা থেকে পালিয়ে সিঙ্গাপুরে সপ্তাহ কাটিয়ে অস্থায়ীভাবে থাইল্যান্ডে অবস্থান করছেন।
শ্রীলঙ্কা ছাড়ার পর থেকে রাজাপাকসের প্রকাশ্য কোনো মন্তব্য পাওয়া যায়নি। তাৎক্ষণিকভাবে তার বা তার রাষ্ট্রদূত ওয়েরাতুঙ্গার সাথে যোগাযোগ করা যায়নি।
গত বুধবার স্থানীয় গণমাধ্যম নিউজফার্স্ট রাষ্ট্রদূত উদয়ঙ্গা ওয়েরাতুঙ্গার উদ্ধৃতিতে জানিয়েছে, আগামী সপ্তাহে দেশে ফিরবেন গোতাবায়া রাজাপাকসে। রাষ্ট্রদূত নিউজফার্স্টকে আরো বলেছেন, তিনি আগামী ২৪ আগস্ট শ্রীলঙ্কায় পৌঁছাবেন।
রাজাপাকসের উত্তরসূরি রনিল বিক্রমাসিংহ গত ৩১ জুলাই ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, প্রাক্তন প্রেসিডেন্ট অদূর ভবিষ্যতে শ্রীলঙ্কায় ফিরে আসা থেকে বিরত থাকবেন। তিনি অরো বলেছিলেন, ‘আমি বিশ্বাস করি না যে, এখনই তার ফিরে আসার সময় হয়েছে’।
১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা খারাপ ছিল। এমতাবস্থায় সরকার অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় ব্যর্থতার জন্য জনগণ ক্ষুব্ধ হয়ে উঠলে তিনি সিঙ্গাপুরে চলে যান। সেখানে থাকাকালীন অবস্থায় তিনি পদত্যাগ করেন। সূত্র : গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ