Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

তালেবানের সাথে যুক্ত হোন

জাতিসঙ্ঘে চীনা রাষ্ট্রদূতের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কাবুল দখলের বছর পূর্তিতে চীন আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানদের সাথে জড়িত হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবারো আহ্বান জানিয়েছে। প্রায় ২০ বছর পর আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন সৈন্যদের বিশৃঙ্খল প্রত্যাহার এবং তালেবানের ক্ষমতা দখল বিশ্বকে অবাক করে দিয়েছিল।

জাতিসংঘে চীনের দূত ঝাং জুন নিউইয়র্কে সাংবাদিকদের বলেন, নতুন প্রশাসনকে দিকনির্দেশনা এবং আস্থা দেওয়ার জন্য তাদের সাথে জড়িত হওয়া গুরুত্বপূর্ণ যাতে তারা এগিয়ে যেতে পারে। চীন তালেবানকে আফগানিস্তানের বৈধ সরকার হিসাবে স্বীকৃতি না দিলেও এ গোষ্ঠীর সাথে তার কূটনৈতিক সম্পর্ক রয়েছে।
ঝাং বলেন, ‘যারা আফগানিস্তান ছেড়ে গেছে তাদেরও দায়িত্ব পালন করা উচিত। তারা কেবল বলতে পারে না যে, তারা চলে গেছে এবং সবকিছু ভুলে গেছে’।

তিনি যত তাড়াতাড়ি সম্ভব মার্কিন যুক্তরাষ্টের কেন্দ্রীয় ব্যাংকে হিমায়িত আফগান তহবিল মুক্ত করার আহ্বান জানিয়ে বলেন, ‘আফগানিস্তানের সম্পত্তি জব্দ করার কোনো যৌক্তিকতা নেই’।
উল্লেখ্য, তালেবান ক্ষমতা দখলের পর থেকে প্রায় ৯ বিলিয়ন আফগান তহবিল বাজেয়াপ্ত করেছে জো বাইডেন প্রশাসন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ