Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

আরচ্যারিতেই কাটল পদকখরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ইসলামিক সলিডারিটি গেমসের (আইএসজি) পঞ্চম আসরে অবশেষে পদকের দেখা পেল বাংলাদেশ। ইংল্যান্ডের বার্মিংহামে সদ্য সমাপ্ত কমনওয়েলথ গেমস ও তুরস্কের কোনিয়ায় চলমান আইএসজি’র অষ্টম দিন পর্যন্ত পদকখরায় ভুগছিল লাল-সবুজরা। আইএসজি’র নবম দিনে এসে সেই খরা কাটালেন বাংলাদেশের আরচ্যাররা। গতকাল তুরস্কের কোনিয়া থেকে এলো সুখবর-একদিনে তিনটি পদক জিতেছে বাংলাদেশ আরচ্যারি দল। সলিডারিটি গেমসের আরচ্যারি ডিসিপ্লিনের কম্পাউন্ড নারী দলগতে রুপা এবং রিকার্ভ পুরুষ ও নারী দলগতে ব্রোঞ্জপদক জিতে নেন বাংলাদেশের শ্যামলী রায়-রোমান সানারা।
কম্পাউন্ড নারী দলগতে অন্য কোন দেশ অংশ না নেওয়ায় সরাসরি ফাইনালে উঠে স্বাগতিক তুরস্ক ও বাংলাদেশ। তিনজন করে আরচ্যার না থাকায় এই ইভেন্টে খেলতে পারেনি অনেক দেশই। ফাইনালে উঠলেও সোনালী হাসি হাসতে পারেননি লাল-সবুজের শ্যমলী রায়, রোকসানা আক্তার ও পুস্পিতা জামানরা। স্বাগতিকদের কাছে ২২৯-২২২ পয়েন্টে হেরে রৌপ্যপদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে সউদী আরবকে উড়িয়ে দিয়ে ব্রোঞ্জপদক জিতেছে বাংলাদেশ। ব্রোঞ্জের লড়াইয়ে সৌদি আরবকে ৬-০ সেট পয়েন্টে (৫৪-৫০, ৫৩-৫০, ৫৬-৫১) হারান রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও সাগর ইসলামরা। এই ইভেন্টে ইরানকে ৫-১ সেট পয়েন্টে হারানোর পর সেমিফাইনালে গিয়ে ছন্দ হারায় বাংলাদেশ। সেমিতে ইন্দোনেশিয়া ৬-২ সেট পয়েন্টে বাংলাদেশকে হারালে ব্রোঞ্জের লড়াইয়ে সউদী আরবের মুখোমুখি হতে হয় রোমান সানাদের।
এদিকে রিকার্ভ নারী দলগত বিভাগেও ব্রোঞ্জ এসেছে বাংলাদেশের। দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তারের সমন্বয়ে গড়া বাংলাদেশ দল ৬-২ সেট পয়েন্টে উজবেকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতে নেয়। শুরুর দুই সেট ৫২-৪৮, ৫২-৫১ পয়েন্টে জিতে ম্যাচে চালকের আসনে বসলেও তৃতীয় সেটে বাংলাদেশ ৫৩-৪৫ পয়েন্টে হেরে যায়। তবে চতুর্থ সেটে জমজমাট লড়াইয়ের পর দিয়া, নাসরিন, বিউটি জয় পান ৪৭-৪৬ ব্যবধানে। বাংলাদেশ এই ইভেন্টে ফাইনাল খেলতে পারতো। কিন্তু সেমিফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই করে ইন্দোনেশিয়ার কাছে ৫-৪ ব্যবধানে হেরে যায় লাল-সবুজের মেয়েরা। এর আগে রোমান সানা ও দিয়া সিদ্দিকী রিকার্ভ একক ইভেন্টের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন