Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

জনবল হারিয়ে ভুগছে ইউক্রেনীয় সেনারা

প্রতিদিন ৮০০ বার হামলা চালাচ্ছে রাশিয়া : ইউক্রেনের সেনাপ্রধান কিয়েভের কমান্ড সেন্টারগুলো ধ্বংস করতে পারে রাশিয়া রাশিয়ার সামরিক মহড়ায় যোগ দিতে যাচ্ছে চীন জাতিসংঘ মহাসচিবসহ ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ডিপিআরের উপ-তথ্যমন্ত্রী ড্যানিল বেজসোনভ বলেছেন, রাশিয়ান সেনাবাহিনী এবং দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর বাহিনী এ অঞ্চলে অগ্রসর হওয়ার কারণে উগলেদার শহরের কাছে অবস্থানরত ইউক্রেনীয় সৈন্যরা বিপুল জনবলের ক্ষতির সম্মুখীন হচ্ছে। ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ ভালেরি ঝালুঝনি স্বীকার করেছেন, ডনবাসের দিকে সাফল্য পাচ্ছে রুশ সেনারা।

তিনি টেলিগ্রামে লিখেছেন, ‘ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী বিপুল জনবলের ক্ষতির সম্মুখীন হচ্ছে’। এর আগে দোনেৎস্ক নেতা ডেনিস পুশিলিন গত ১৩ জুলাই বলেছিলেন যে, ডিপিআর সেনারা উগলেদারসহ চার দিকে অগ্রসর হচ্ছে। এদিকে, রাশিয়া ইউক্রেনে পরমাণু বা রাসায়নিক অস্ত্র মোতায়েন করতে পারে বলে পশ্চিমা গণমাধ্যমে যে খবর প্রচার করা হয়েছে তার জবাব দিয়েছে মস্কো। রাশিয়া বলেছে, ইউক্রেন সঙ্ঘাতে নিজের লক্ষ্য অর্জন করার জন্য পরমাণু অস্ত্রের কোনো প্রয়োজন মস্কোর নেই। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার মস্কোয় এক আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে বলেন, ইউক্রেনে আমরা যে লক্ষ্য নির্ধারণ করেছি তা অর্জন করার জন্য পরমাণু অস্ত্রের প্রয়োজন নেই। তিনি বলেন, রাশিয়া প্রধানত [শত্রুপক্ষের] সম্ভাব্য পরমাণু হামলা প্রতিহত করার জন্য পরমাণু অস্ত্র তৈরি করেছে।

প্রতিদিন ৮০০ বার হামলা চালাচ্ছে রুশ সেনারা : কানাডার ডিফেন্স চিফ অব স্টাফ ওয়েন ডোনাল্ড আয়রির সঙ্গে একটি বৈঠক ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ ভালেরি ঝালুঝনি বলেছেন, ডনবাসের দিকে সাফল্য পাচ্ছে রুশ সেনারা। তিনি জানিয়েছেন বর্তমানে অবস্থা ‘তীব্র’। তবে বিষয়টি এখন নিয়ন্ত্রণে আছে। তিনি আরো জানিয়েছেন, ইউক্রেনের সেনাদের অবস্থান লক্ষ্য করে গড়ে ৮০০ বার হামলা চালাচ্ছে রুশ সেনারা।

এ ব্যাপারে ইউক্রেনের কমান্ড ইন চিফ বলেন, আামি আমার সহকর্মীকে সম্মুখভাগের অবস্থান নিয়ে জানিয়েছি। অবস্থা গুরুতর তবে নিয়ন্ত্রণে আছে। তিনি আরো বলেন, শত্রুরা (রুশ সেনারা) সম্মুখভাগের সবদিক দিয়ে এগিয়ে আসছে। একই সময়ে শত্রুরা গড়ে প্রতিদিন আমাদের সেনাদের অবস্থান লক্ষ্য করে ৭০০-৮০০ বার হামলা করছে। এ জন্য ব্যবহার করছে ৪০-৬০ হাজার গুলি। তিনি জানান, রুশ সেনাদের মূল লক্ষ্য হলো ইউক্রেনীয় সেনাদের সম্মুখভাগ থেকে সরিয়ে দেয়া।

ইউক্রেনের কমান্ড সেন্টারগুলো ধ্বংস করতে পারে রাশিয়া : ক্রিমিয়ান পার্লামেন্টের স্পিকার ভøাদিমির কনস্টান্টিনভ ইঙ্গিত করেছেন যে, ইউক্রেনের কমান্ড সেন্টার বা সিদ্ধান্ত গ্রহণ কেন্দ্রগুলোকে লক্ষ্য করে একটি সময়োপযোগী ব্যবস্থা নেয়া হবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ক্রিমিয়ার ঝাঁকোই জেলায় একটি সামরিক ডিপো কিয়েভের নাশকতার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এতে বিদ্যুৎ কেন্দ্র এবং আবাসিক ভবনসহ বেশ কিছু বেসামরিক সুবিধাও ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হন দুইজন।

কনস্ট্যান্টিনভ টেলিগ্রামে লিখেছেন, ‘তদন্তকারীরা ঝাঁকোই দুর্ঘটনার বিশদ বিবরণ প্রকাশ করবে তবে এটি ইতোমধ্যেই স্পষ্ট যে, কিয়েভ সরকারের এজেন্টদের তাদের কার্যক্রম বাড়াতে নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু যেহেতু তারা বড় কিছু করতে অক্ষম, তারা ছোটখাটো ক্ষতি করছে’। ‘এমন পরিস্থিতিতে, সিদ্ধান্ত নেয়ার কেন্দ্রগুলিকে লক্ষ্য করা সবচেয়ে কার্যকর এবং সময়োপযোগী ব্যবস্থা হবে,’ তিনি যোগ করেছেন। ক্রিমিয়ান পার্লামেন্ট স্পিকারের মতে, ডনবাসে রাশিয়ার কার্যক্রম এমন পরিস্থিতিতে নিরাপত্তা নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যেখানে ইউক্রেনীয় কর্তৃপক্ষ ‘জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উড়িয়ে দিতে দ্বিধা করবে না’।

রাশিয়ার সামরিক মহড়ায় যোগ দিতে যাচ্ছে চীন : চীনের পিপলস লিবারেশন আর্মি ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর রাশিয়ায় স্ট্র্যাটেজিক কমান্ড এবং স্টাফ এক্সারসাইজ ভস্টক-২০২২ এ অংশগ্রহণ করবে, চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতার জন্য বার্ষিক পরিকল্পনা এবং দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে পিএলএ শিগগিরিই ভস্টক-২০২২ মহড়ায় অংশগ্রহণের জন্য তার বাহিনীর কিছু অংশ প্রতিনিধিত্ব করবে এবং রাশিয়ায় পাঠাবে’।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘এগুলো (মহড়া) কোনোভাবেই বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির সাথে সম্পর্কিত নয়।’ মহড়াটি ‘সকল দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার পাশাপাশি সব পক্ষের কৌশলগত মিথস্ক্রিয়া বৃদ্ধি এবং বিভিন্ন নিরাপত্তা হুমকির মোকাবিলা করার ক্ষমতা জোরদার করতে’ অবদান রাখবে।

ভস্টক-২০২২ কৌশলগত কমান্ড এবং স্টাফ মহড়া রাশিয়ার জেনারেল স্টাফের প্রধান, ভ্যালেরি গেরাসিমভের অধীনে পূর্ব সামরিক জেলার ১৩টি প্রশিক্ষণ গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে বলেছিল, মহড়ার সময় অংশগ্রহণকারী বাহিনী পূর্বাঞ্চলে সামরিক নিরাপত্তা বজায় রাখার জন্য ব্যবস্থা অনুশীলন করবে।

জাতিসংঘ মহাসচিবসহ ইউক্রেন যাচ্ছেন এরদোগান : জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ ইউক্রেনে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। আজ বৃহস্পতিবার লিভিভ শহরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন তারা। জাতিসংঘ মহাসচিবের এক মুখপাত্র গত মঙ্গলবার এসব তথ্য জানিয়েছেন। গুতেরেসের মুখপাত্র স্টিফানি ডুজারিক বলেছেন, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমন্ত্রণে বৃহস্পতিবার লিভিভে ইউক্রেনের রাষ্ট্রপ্রধান ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন জাতিসংঘ মহাসচিব। ডুজারিক আরো বলেন, তারা তিনজন আগামীকাল শুক্রবার কৃষ্ণসাগরের ওদেসা বন্দর পরিদর্শনে যাবেন। জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া একটি চুক্তির আওতায় সেখান থেকে পুনরায় খাদ্যশস্য রফতানি শুরু হয়েছে।

রাশিয়া থেকে ফের জ্বালানি তেল আমদানি শুরু জাপানের : রাশিয়া থেকে ফের জ্বালানি তেল আমদানি শুরু করেছে জাপান। দেশটির অর্থমন্ত্রণালয় জানিয়েছে, জুলাই থেকে আমদানি শুরু হয়েছে। এর আগে রাশিয়া থেকে জ্বালানি আমদানি বন্ধ রাখে জাপান। রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা ছিল এর অন্যতম কারণ। তাছাড়া ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে জাপানও রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। গতকাল রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জুলাই মাসে জাপান কী পরিমাণ রাশিয়ান তেল আমদানি করেছে তা স্পষ্ট করে জানায়নি মন্ত্রণালয়টি। তবে বলা হয়, গত বছরের একই সময়ের চেয়ে ৬৫ দশমিক ৪ শতাংশ কম জ্বালানি তেল আমদানি করা হয়েছে। তাছাড়া এলএনজি আমদানি কমেছে ২০২১ সালের জুলাইয়ের চেয়ে ২৬ দশমিক ১ শতাংশ। পাশাপাশি কয়লার আমদানি কমেছে ৪০ দশমিক এক শতাংশ। তবে তেলের আমদানির পরিমাণ কম হলেও বিশ্বব্যাপী পণ্যের দাম বৃদ্ধির কারণে গত বছরের তুলনায় জাপানে রাশিয়ার জ্বালানি রপ্তানির মূল্য ৪৫ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সূত্র : তাস, সিএনএন, আল-জাজিরার, আরটি, রয়টার্স।



 

Show all comments
  • Md Anamul Haque ১৮ আগস্ট, ২০২২, ৬:৪১ এএম says : 0
    যুদ্ধ বন্ধ করো,,তোমাদের ভুলের মাসুল জনগন দিতেছে।
    Total Reply(0) Reply
  • Farid Zaman ১৮ আগস্ট, ২০২২, ৬:৪১ এএম says : 0
    UKRAINE DECAYED IN THE WORLD IS SUFFERING
    Total Reply(0) Reply
  • Mo Yasin ১৮ আগস্ট, ২০২২, ৬:৪২ এএম says : 0
    আমেরিকার ফাঁদে পা দিলে এমনি হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ