Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

জন্মনিয়ন্ত্রণ বড়ি এবং ব্রণ

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ব্রণ বা একনি ভালগারিস মেয়েদের জন্য খুব বিব্রতকর। বিশেষ করে অবিবাহিত মেয়েদের জন্য তা মারাত্মক হতাশা সৃষ্টি করে। অনেকে সামাজিকভাবে বিচ্ছিন্ন হয়ে যান। কারো কারো মুখে গভীর ক্ষতের সৃষ্টি হয়। সুতরাং একনি বা ব্রণ হলে অবশ্যই গুরুত্বের সাথে নিতে হবে।
বহুদিন ধরেই চর্মরোগ বিশেষজ্ঞগণ জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্রণের চিকিৎসায় ব্যবহার করেছেন। সিবাসিয়াস বা তৈলগ্রন্থি যখন অতিরিক্ত সিবাম তৈরি করে তখন ব্রণ হয়। এন্ড্রোজেন জাতীয় হরমোন টেসটসটেরোন সিবাম বেশি বেশি তৈরি করে। তখন ব্রণ হয়।
মেয়েদের ওভারি এবং এড্রোনাল গ্রন্থি থেকে এন্ড্রোজেন হরমোন বের হয়। তবে কম পরিমাণে। যদি কখনো অতিরিক্ত পরিমাণে বের হয় তবে তা অতিরিক্ত সিবাম তৈরি করে। তখন ব্রণ দেখা দেয়।
জন্মনিয়ন্ত্রণ বড়িতে ইস্ট্রোজেন এবং প্রজেস্টেরন থাকে। এ দুটি হরমোন এন্ড্রোজেন হরমোন কমিয়ে দেয়। ফলে সিবাম কম তৈরি হয় এবং ব্রণ হয় না।
ব্রণ ডায়াগনসিসের সাথে সাথেই কিন্তু জন্মনিয়ন্ত্রণ বড়ি চিকিৎসা হিসেবে দেয়া হয় না। যখন বিশেষ সাবান, এন্টিবায়োটিক এবং ক্রীম পুরোপুরি কাজ করে না তখন ঙঈচ দেয়া হয়। তবে সব পিল কিন্তু ব্রণে কাজ করে না।
কম্বাইন্ড ওরাল কন্ট্রাসেপটিভ পিল অর্থাৎ যেখানে ইস্ট্রোজেন এবং প্রজেস্টেরন থাকে ব্রণে ভালো কাজ করে। শুধু প্রজেস্টেরন জাতীয় ঙঈচ ব্রণে তেমন কাজ করে না। অনেক ক্ষেত্রে ব্রণ আরো বাড়িয়ে দেয়।
যদি অনেক ব্রণ থাকে, মুখে চুল গজায় মাসিকে সমস্যা এবং স্থূলতা থাকে তবে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের কথা মাথায় রাখা উচিত। সেক্ষেত্রে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শমত কাজ করা উচিত।
জন্মনিয়ন্ত্রণ বড়ির কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। যাদের মাইগ্রেন এবং লিভারের অসুখ আছে তাদের ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
যদি উচ্চ রক্তচাপ, হার্টের অসুখ এবং আগে পায়ে এবং ফুসফুসে রক্ত জমাট বাঁধার ইতিহাস থাকে তবে (ঙঈচ) দেয়া উচিত নয়।
জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্রণে কখন ব্যবহার করতে হবে তা একজন বিশেষজ্ঞের মত অনুসারেই হওয়া উচিত। নিজে নিজে এখানে সিদ্ধান্ত গ্রহণ ঠিক নয়। দোকানদারের পরামর্শেরও জন্মনিয়ন্ত্রণ বড়ি গ্রহণ ঠিক নয়। আবার সব বড়ি ব্রণে কাজও করে না। একই সাথে যদি জন্মনিয়ন্ত্রণের প্রয়োজন থাকে এবং ব্রণ থাকে তখন এটি ভালো কাজ করে। তবে ব্যবহারের আগে সবকিছু বিবেচনা করে তবেই সিদ্ধান্ত নেয়া উচিত।
ষ ডা. মো. ফজলুল কবির পাভেল



 

Show all comments
  • সুমি ৪ জুলাই, ২০২০, ৫:১৯ পিএম says : 0
    ব্রনের সমস্যা দূর করতে কোন জন্মনিয়ন্ত্রণ ওষুধটা ভালো হবে???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্মনিয়ন্ত্রণ বড়ি এবং ব্রণ

১৭ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন