Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ডিমের বিকল্প যা খেতে পারেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ২:০৮ পিএম

বর্তমানে বাজারে ডিমের হালি ৬৫ টাকা। তাই যারা ডিম পছন্দ করেন তারা ডিমের বিকল্প নিয়ে ভাবতে পারেন। পুষ্টি আর প্রোটিনের কথা বললেই ডিমের কথা সবার আগে মাথায় আসে। বিশেষ করে সকালের নাস্তায় কমবেশি সবাই এটি খেয়ে থাকেন। ডিম খুবই পুষ্টিকর খাবার বটে। পুষ্টির প্রায় সব কটি উপাদান বিদ্যমান আছে ডিমে। কিন্তু বর্তমান বাজারে সহজলভ্য উপাদানটিই হয়ে উঠেছে সোনার হরিণ।

বাড়তি দামে ডিম কিনতে হিমশিম খাচ্ছেন অনেকেই। সহজলভ্য আরও কিছু খাদ্য উপাদান রয়েছে যা ডিমের বিকল্প হিসেবে খাদ্যতালিকায় রাখতে পারেন আপনি। কী সেগুলো? চলুন জেনে নিই-

ফ্যাট ফ্রি দই

ফ্যাট ফ্রি দই বা টক দই খেতে পারেন। এতে ১২ থেকে ১৭.৩ গ্রাম প্রোটিন রয়েছে। এছাড়া অনেক পুষ্টিগুণও আছে।

মিষ্টি কুমড়া

নাম শুনলেই বিরক্তি আসে? এবার কিন্তু মিষ্টি কুমড়াকে ভালোবাসার পালা। ডিমের সমান পুষ্টি রয়েছে এই সবজিটিতে। খাদ্যতালিকায় আরও রাখুন কুমড়ার বীজ। ৩০ গ্রাম কুমড়ার বিচিতে ৯ গ্রাম প্রোটিন রয়েছে।

চিনাবাদাম

পুষ্টিগুণে ভরপুর চিনাবাদাম। এটি আনস্যাচুরেটেড ফ্যাট, ফলিক এসিড ও ভিটামিন ই এর অন্যতম উৎস। একটি বাদামে ৭ গ্রামের মতো প্রোটিন থাকে। তাই ডিমের বদলে বাদাম খেতেই পারেন।

ছোলা

রান্না করা এক কাপ ছোলায় ১২ গ্রাম প্রোটিন থাকে। আয়রন, ফসফেট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক ও ভিটামিন কে এর মতো উপকারি সব উপাদানও আছে এতে।

মসুর ডাল

প্রোটিনের অন্যতম একটি উৎস হলো ডাল। এক কাপ রান্না করা মসুর ডালে প্রোটিনের পরিমাণ থাকে ১৪ থেকে ১৬ গ্রাম। ডিম কদিন না খেয়ে ডাল খেতে পারেন। পুষ্টি মিলবে।

কলা

উপকারি এই ফলটি রাখুন খাদ্যতালিকায়। একটি ডিমের সমান পুষ্টি পাবেন এতে। সকালের নাস্তায় ডিমের বদলে ১/৪ কাপ স্ম্যাশড কলা খেতে পারেন। স্মুদি বানিয়েও খেতে পারেন। এতে পুষ্টির ঘাটতি মিটে যাবে।

ডিম অবশ্যই পুষ্টিকর একটি খাবার। তবে এখন দাম যেহেতু বেশি তাই কদিন ডিম কম খেয়ে পরিপূরক পুষ্টির খাবারগুলো খেতে পারেন।



 

Show all comments
  • kalachan ১৮ আগস্ট, ২০২২, ৭:২৯ পিএম says : 0
    ডিমের মারা শেষ এখন .. বাদাম, মিষ্টি কুমড়া, কলা .. মারা সারা ...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন