Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিলীন হওয়া স্বপ্ন নতুন করে দেখিয়েছেন বঙ্গবন্ধু : হানিফ

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৪:২৪ পিএম

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুবুল আলম হানিফ বলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ দুইটিকে বলা যেতে পারে অভিন্ন শব্দ। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে যদি কথা বলতে হয় তাহলে বাংলাদেশের রাজনীতির ইতিহাস চলে আসে, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস চলে আসে। বহু আগে থেকে নির্যাতিত এই জাতির মুক্তির আকাঙ্খা ছিল কিন্তু মুক্তি জাগানোর মতো কোনো মানুষ ছিলনা। অনেক বিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্বরা বাঙালি জাতির মুক্তির জন্য লড়াই সংগ্রাম করেছেন। কিন্তু কোনো লাভ হয়নি।

তিনি বলেন, বাঙালি জাতির সেই মুক্তির স্বপ্ন বিলীন হয়ে গিয়েছিল। অবশেষে সেই বিলীন হয়ে যাওয়া স্বপ্ন বাঙালি জাতিকে আবার নতুন করে দেখালেন আমাদের টুঙ্গিপাড়ার নিভৃত পল্লীতে জন্মগ্রহণ করা শেখ মুজিবুর রহমান। তিনি ছোটবেলা থেকেই খুব সাহসী ও উদার মনের মানুষ ছিলেন। তিনি বাংলার মানুষের জন্য বারবার কারাগারে গিয়েছেন। কিন্তু তিনি থেমে যাননি, বাঙালি মুক্তির পথপ্রদর্শক হিসেবে কাজ করেছন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শূন্য হাতে সোনার বাংলা গড়ার স্বপ্ন নিয়ে কাজ শুরু করেছিলেন। কিন্তু স্বাধীনতা বিরোধী শক্তি বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করেছিলো। সারা পৃথিবীর সকল ভাষণের শ্রেষ্ঠ ভাষণ হলো বঙ্গবন্ধুর ৭মার্চের ঐতিহাসিক ভাষণ। বঙ্গবন্ধুর ভাষণ এমন একটি ভাষণ যা একটি জাতিকে মুক্তির পথ দেখিয়েছে, যা অন্য কোন ভাষণে খুজে পাওয়া যায় না।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল ১১ টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাতের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ ও কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, ভিসি প্রফেসর ড. শেখ আব্দুস সালাম, প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন, বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকতা-কর্মচারী, সাংবাদিক ও শাখা ছাত্রলীগের প্রমুখ নেতাকর্মীরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হানিফ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ