Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মেঘলা আকাশ, লঘুচাপে খুলনা উপকূল জুড়ে গুমোট আবহাওয়া

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৫:১৪ পিএম

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ তৈরি হয়েছে। মোংলাসহ দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাবে সমগ্র উপকূলজুড়ে গুমোট আবহাওয়া বিরাজ করছে। ভ্যাপসা গরমে জনজীবন ওষ্ঠাগত প্রায়। আকাশে মেঘের আনাগোনা রয়েছে। খুলনার তাপমাত্রা আজ বৃহষ্পতিবার সর্বোচ্চ ৩৬ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।
খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ জানান, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ তৈরি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। ফলে সমুদ্রবন্দর উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ঝোড়ো হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। মংলা সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এজন্য উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগর থেকে ছেড়ে যাওয়া সব মাছ ধরার ট্রলার ও নৌকাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তিনি আরও বলেন, দু একদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে গুমোট আবহাওয়া দূর হয়ে যাবে।
এদিকে, লঘুচাপের সংবাদে উপকূল জুড়ে আবারও আতংক সৃষ্টি হয়েছে। কয়রা ও পাইকগাছা উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের ঝুঁকিপূর্ণ প্রায় ৭০ কিলোমিটার বেড়িবাঁধ জোয়ারের পানি বাড়লে ভেঙ্গে যেতে পারে। প্লাবিত হতে পারে বিস্তীর্ণ এলাকা। গত সপ্তাহে লঘুচাপে কয়রা ও পাইকগাছায় শিবসা ও কপোতাক্ষ নদের অস্বাভাবিক জোয়ারে বাঁধ ভেঙ্গে কমপক্ষে ১০ টি গ্রাম প্লাবিত হয়েছিল। ভেসে যায় ফসলী জমি ও মাছের ঘের। পরে স্বেচ্ছাশ্রমে বাঁধগুলো মেরামত করে এলাকাবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ