Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

হাসপাতালের গাছতলায় সন্তান প্রসব : ডাক্তার-নার্সকে হাইকোর্টে তলব

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মহসিন রাজু, বগুড়া থেকে : বগুড়ার শেরপুরে সরকারি হাসপাতালে গভীর রাতে গাছতলায় সন্তান প্রসবের ঘটনায় সংবাদ প্রকাশের পর ওই নবজাতকের মৃত্যুর ঘটনায় শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এর ডা. মোস্তফা আলম আল্লামা তালুকদার পিয়াল এবং সিনিয়র স্টাফ নার্স সুষমা রানীকে আগামী ১৪ ডিসেন্বরের মধ্যে তলব করেছেন হাইকোর্ট। অপরদিকে ওই ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য বগুড়ার সিভিল সার্জন-এর পক্ষ থেকে ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
গতকাল (বৃহস্পতিবার)  পত্রিকায় হাসপাতালে জায়গার অভাবে গেটে সন্তান প্রসব শিরোনামে প্রকাশিত সংবাদগুলোর ওপর ভিত্তি করে ঢাকার বিশিষ্ট আইনজীবী শামীম সরদার বিষয়টি মহামান্য হাইকোর্টের নজরে আনলে বিজ্ঞ আদালত এর বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে মানুষের ন্যূনতম মানবিক অধিকার পাওয়ার জন্য এই আদেশ দেন।
হাইকোর্টের আদেশে বলা হয়েছে আগামী ১৪ ডিসেম্বর ডাক্তার-নার্সসহ অভিযুক্তদের স্ব-শরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে হবে। সেই সাথে ওই অমানবিক ঘটনার সুষ্ঠু তদন্ত করে বগুড়া জেলা প্রশাসককে একটি প্রতিবেদন দিতে আদেশে বলা হয়েছে। এছাড়াও অভিযুক্ত ডাক্তার-নার্স আয়াসহ সরকারি হাসপাতালের অভিযুক্ত কর্মচারীদের বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেয়া হবে না? তা জানতে চেয়ে সরাসরি রুল জারি করেছেন। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন হাইকোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। এদিকে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, মঙ্গলবার দিবাগত ঘটনার রাতে শেরপুর উপজেলা হাসপাতালের মেডিক্যাল অফিসার ডাঃ মাহফিছা মজিদ বহ্নি-এর স্থলে বছরের পর বছর ধরে একই নিয়মে প্রক্সি দিয়ে তার স্ত্রীর পক্ষে দায়িত্ব পালন করছিলেন ডা. মোস্তফা আলম  তালুকদার পিয়াল।
উল্লেখ্য, শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নের গাড়িদহ স্কুলপাড়া গ্রামের ইলিয়াছ উদ্দিনের স্ত্রী দশ মাসের অন্তঃসত্ত্বা মাজেদা বিবির দ্বিতীয় সন্তান জম্মের প্রসব বেদনা উঠে। এরপর রাতেই তাকে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপেক্সে নেয়া হয়।  সেখানে চিকিৎসা সেবা না পেয়ে রাত সোয়া ১টার দিকে বাহিরে এসে অন্তঃসত্ত্বা মাজেদা হাসপাতালের মাঠের মধ্যে আসার পর প্রসব বেদনায় ছটফট করা অবস্থায় শীত ও অন্ধকারে খোলা মাঠের ভিতরে নারিকেল গাছের নিচে বালু মাটির ভেতরে বাচ্চা প্রসব করে এবং পরবর্তীতে ওই নবজাতকের মৃত্যু হয়।
বগুড়া সিভিল সার্জন ডা. অর্ধেন্দু দেব বলেন, শেরপুর উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. মোখলেছুর রহমান ফোনে বিষয়টি আমাকে জানিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় তিনি শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিদর্শন করেন। তিনি বলেন, সির্ভিল সার্জন অফিসের ডেপুটি সিভিল সার্জন ডা. এটিএম নুরুজ্জামান, দুপচাচিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. আব্দুল ওয়াদুদ ও সারিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র কনসালটেন্ট ডা. হাসিনা আকতারসহ ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
এদিকে কন্যা সন্তান হারিয়ে পাগল প্রায় মাজেদাকে গতকাল বৃহস্পতিবার সারাদিন সান্ত¦না দেয়ার জন্য গাড়িদহ গ্রামের ওই বাড়িতে জড়ো হতে দেখা গেছে এলাকার বিভিন্ন বয়সের নারী-পুরুষ সহ শত শত মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ