Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

সমাজ ও রাষ্ট্রে আলেমদের নেতৃত্ব প্রতিষ্ঠা ছাড়া শান্তি আসবে না

মুফতি সৈয়দ ফয়জুল করীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৭:৫১ পিএম | আপডেট : ৭:৫২ পিএম, ১৮ আগস্ট, ২০২২

ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম শায়খে চরমোনাই বলেছেন, আল্লামা শাহ আব্দুল হালিম বোখারী (রহ.) অনেক দূরদর্শি আলেম ছিলেন। তিনি দেশ, ইসলাম ও মানবতার কল্যাণে নিবেদিত থেকে বাতিল ও খোদাদ্রোহী শক্তির মোকাবেলায় অত্যন্ত কঠোর ছিলেন। তিনি ওলামাদের নেতৃত্ব প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন। মুফতী ফয়জুল করীম বলেন, দেশে কর্তৃত্ববাদী শাসন চলছে। জুলুম-নির্যাতন, দুর্নীতি, সন্ত্রাস ও ভোগবাদীর কারণে দেশের অবস্থা অত্যন্ত ভয়াবহ। কবল থেকে দেশ রক্ষা করে সমাজ ও রাষ্ট্রে আলেমদের নেতৃত্ব প্রতিষ্ঠা শান্তি আসবে না। কাজেই দেশ ও মানবতার স্বার্থেই আলেমদের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বায়তুল মোকাররমস্থ ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে পটিয়া মাদরাসার সাবেক মহাপরিচালক আল্লামা শাহ আব্দুল হালিম বোখারী (রহ.) এর জীবনী শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর আল্লামা মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই হাফিজাহুল্লাহ এসব কথা বলেন। পটিয়া মাদরাসার শায়খুল হাদীস আল্লামা হাফেজ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, মুফতী আব্দুল্লাহ ইয়াহইয়া। এছাড়াও পটিয়া মাদরাসার সাবেক ছাত্রবৃন্দ বক্তব্য রাখেন।
মুফতী সৈয়দ ফয়জুল করীম বলেন, জালেম, লুটপাটকারী, সন্ত্রাস ও দুর্নীতিবাজরাই ইসলামকে ভয় পায়। কারণ ইসলাম প্রতিষ্ঠা হলে তারা লুটপাট করতে পারবে না। প্রচলিত সমাজপতিরা ইসলাম রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠা হোক কখনো চাইবে না। তিনি বলেন, মজলুম-অসহায় মানবতার পক্ষে আলেমদের এগিয়ে আসতে হবে। তিনি বলেন, নবী করীম (সা.) ইসলাম প্রতিষ্ঠার জন্যে লোহার টুপি পরিধান করেছিলেন। নায়েবে নবী হিসেবে ওলামাদেরকে নবী (সা.) এর আদর্শ অনুধাবন করে কাজ করতে হবে। হযরত সাহাবায়ে কেরাম ও খোলাফায়ে রাশেদীনের আদর্শ বুকে লালন করে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠায় সকলকে এগিয়ে আসতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ