Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

এশিয়ান অনূর্ধ্ব-২০ ভলিবলে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৯:০৬ পিএম

২১তম এশিয়ান অনূর্ধ্ব-২০ পুরুষ ভলিবল চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে বাংলাদেশ। এ লক্ষ্যে শনিবার বাহরাইন যাচ্ছে বাংলাদেশ বয়সভিত্তিক ভলিবল দল। আগামী ২২ থেকে ২৯ আগস্ট পর্যন্ত বাহরাইনে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের খেলা। টুর্নামেন্টে শুরুতে ১৮টি দেশ ছয় গ্রæপে ভাগ হয়ে খেলার কথা থাকলেও কাজখস্তান নাম প্রত্যাহার করে নেয়ায় এখন ১৭ দেশ খেলবে। প্রতি গ্রুপে তিনটি করে দল থাকলেও ‘ডি’ গ্রুপে খেলবে দুই দল।

গ্রুপিং অনুযায়ী দলগুলো হচ্ছে- ‘এ’ গ্রুপ: বাহরাইন, হংকং ও সউদী আরব। ‘বি’ গ্রুপ: ইরান, জাপান ও ভারত। ‘সি’ গ্রুপ: কোরিয়া, কাতার ও কুয়েত। ‘ডি’ গ্রুপ: থাইল্যান্ড ও আরব আমিরাত। ‘ই’ গ্রুপ: ইরাক, অস্ট্রেলিয়া ও বাংলাদেশ। এবং ‘এফ’ গ্রুপ: চীন, চাইনিজ তাইপে ও পাকিস্তান। ‘ই’ গ্রুপে বাংলাদেশ প্রথম ম্যাচে ইরাকের মুখোমুখি হবে ২২ আগস্ট আসর শুরুর দিন। ২৪ আগস্ট পরের ম্যাচে লাল-সবুজরা খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। মূলত র‌্যাঙ্কিংয়ে উন্নতি করার লক্ষ্যেই এই টুর্নামেন্টে খেলছে বাংলাদেশ। ভালো ফলাফল করতে পারলে র‌্যাঙ্কিংয়ে ইতিবাচক প্রভাব পড়বে বলে জানান বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু।

বৃহস্পতিবার তিনি বলেন,‘কয়েক বছর আগে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এ টুর্নামেন্টে অংশ নিয়ে সেমিফাইনালে উঠেছিলাম আমরা। তখন ২২২ দেশের মধ্যে আমাদের র‌্যাঙ্কিং ১৬৫ থেকে উন্নীত হয়ে ৮৫ হয়েছিল। করোনাভাইরাসের কারণে গত কয়েক বছর খেলা হয়নি বলে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে এখন ১০৫ হয়েছে। আশা করি বাহরাইনে ভালো খেলতে পারলে র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে যেতে পারবো।’

টুর্নামেন্ট খেলতে ১৬ সদস্যের বাংলাদেশ দল বাহরাইন যাচ্ছে। এই দলে ১১ খেলোয়াড়ের সঙ্গে যাচ্ছেন ইরানী কোচ আলীপোর আরোজির। তার সহকারী হিসেবে যাচ্ছেন ৩ জন। দলে আছেন একজন করে ম্যানেজার ও রেফারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন