Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খুলনা ও কুমিল্লায় ভোক্তা অধিকারের অভিযান

বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

খুলনায় ডিমের বাজারে আগুন ধরেছে দু’সপ্তাহ ধরে। বাজারে আকারভেদে মুরগির ডিম বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৬ টাকা হালি। হাঁসের ডিম ৭০ থেকে ৭৫ টাকা। এ অবস্থায় গতকাল বৃহস্পতিবার ডিমের বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম এর নেতৃত্বে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নিউমার্কেট এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানকালে মূল্য তালিকা না থাকায় ডিমের আড়ৎ তারেক এন্টারপ্রাইজকে ২ হাজার টাকা, তাহাসিন এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা, জান্নাত এন্টারপ্রাইজকে ২ হাজার টাকা, মজিবরের মুরগির দোকানকে ২ হাজার টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়। এছাড়া চালের দোকান রাকিবুল এন্টারপ্রাইজকে ১ হাজার টাকা, মূল্যবিহীন বিদেশী প্যাকেটজাত খাদ্য রাখায় বনফুলকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে সকলকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুসারে ভোক্তা অধিকার বিরোধী কার্যাবলী থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়। ব্যবসায়ীদের কেনাবেচার রশিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শন করতে অনুরোধ জানানো হয়।

এদিকে কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, কুমিল্লায় বেশি দামে ডিম বিক্রির অভিযোগে কান্দিরপাড় নিউ মার্কেটের দুই ডিম দোকানিকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিফতরের তদারকি টিম। গতকাল বৃহস্পতিবার সকালে রফিক স্টোর ও বাবুল স্টোর নামে দুই দোকানিকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া দোকানে ক্রয় ভাউচার না রাখা এবং অন্যান্য লভ্যাংশ ধরে মুরগি বিক্রির অভিযোগে একই মার্কেটের ভাই ভাই ব্রয়লার হাউজ থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একই দিনে নগরীর রাজগঞ্জ বাজারের রাজ্জাক ব্রয়লারকে ৩ হাজার টাকা ও হাশেম পোল্ট্রিকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। গতকাল দুপুর পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে মোট ৮টি প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা করা হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কুমিল্লার সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম জানান, যেসব ডিম দোকানিকে জরিমানা করা হয়েছে তারা ইচ্ছামত দামে ডিম বিক্রি করছিলো। তারা ক্রেতাদের ঠকিয়ে ডিম বিক্রি করে অধিক মুনাফা নিচ্ছিলো। অপর দিকে মুরগি দোকানেও অতিরিক্ত লাভে মুরগি বিক্রি করার অভিযোগ তদারকি করে মুরগি দোকানিদের জরিমানা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ