Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আকার, আকৃতি এবং স্থান দেখে মুখের আলসার চেনা

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

আলসারের স্থান দেখে কি ধরনের আলসার হয়েছে তার সম্বন্ধে একটু হলেও ধারণা পাওয়া যায়। উদাহরণস্বরূপ আলসার যদি একটি ধারালো দাঁতের কিনারার পাশে হয়ে থাকে তাহলে আমরা ধারণা করে নিতে পারি যে মুখের আলসারটি ট্রমাটিক আলসার বা আঘাতজনিত আলসার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। আবার আলসার যদি ইন্টারডেন্টাল প্যাপিলাতে হয়ে থাকে তাহলে আমরা আলসারকে একুউট নেকরোটাইজিং আলসারেটিভ জিনজিভাইটিস (অঘটএ) বলে ধারণা করি। মুখের আলসার যদি মুখের পিছনের দিকে হয়ে থাকে তাহলে সেটি সাধারণত কক্সস্যাকি ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে থাকে। যেমন- হারপেনজিনা। হারপেনজিনা গলার একটি সংক্রমণ যা লাল রিং এর মত ব্লিষ্টারের সৃষ্টি করে এবং টনসিল এবং সফট্ প্যালেটের উপর আলসার সৃষ্টি করে। মুখের আলসার যদি একের অধিক বা অনেকগুলো হয় তবে সেক্ষেত্রে এটি ভাইরাল সংক্রমণের সংকেত দিয়ে থাকে। (ক) কক্সস্যাকি ভাইরাস (খ) হারপিস ভাইরাস (গ) বারবার মুখের আলসার।
ট্রমাটিক বা আঘাতজনিত আলসার সাধারণত গোলাকার বা ক্রিসেন্টিক হয়ে থাকে। আলসার অসম এবং কোয়ালেসিং জাতীয় হলে তা সাইটোমেগালো ভাইরাসজনিত আলসার এর ধারণা দেয়। আবার অসম আলসার হারপিস ভাইরাসজনিত মুখের আলসার হয়ে থাকে। জিহ্বার টিউবারকুলাস আলসার অ্যাংগুলার অথবা স্টিলেট আকৃতির হয়। পানচড্ আউট আলসার টারসিয়ারি সিফিলিসের ক্ষেত্রে পরিলক্ষিত হয়। কোনো আলসারের বেস যদি ইনডুরেটেড অর্থাৎ শক্ত থাকে এবং অন্য কিছুর সাথে সংযুক্ত থাকে তাহলে ধারণা করা যায় ঐ আলসার ক্যান্সারের দিকে রূপান্তরিত হচ্ছে। পালপেশন করে যদি এমন কিছু অনুভব করা যায় তাহলে বায়োপসি করা অতীব জরুরি।
কোন আলসারের এজ যদি উঁচু, ভাজযুক্ত এবং বাহিরের দিকে থাকে তাহলে ঐ আলসার ম্যালিগন্যান্ট আলসার হিসাবে গণ্য হবে। তবে পরীক্ষা করে শতভাগ নিশ্চিত হতে হবে। টিউবারকুলাস বা যক্ষ্মাজনিত আলসার সাধারণত আন্ডারমাইন্ড বা ওভারহ্যাংগিং থাকে।
ষ ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ।
মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল : ফৎ.ভধৎঁয়ঁ@মসধরষ.পড়স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ