Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৪ বছর পর চট্টগ্রামে পানি সংকট থাকবে না- ওয়াসার এমডি

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চার বছর পর চট্টগ্রাম নগরবাসীকে ২৪ ঘণ্টা পানি সরবরাহ দিতে পারবেন বলে জানিয়েছেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ। তিনি বলেন, চার বছর পর নগরীতে পানি সংকট থাকবে না।
গতকাল (বৃহস্পতিবার) ওয়াসার চলমান ‘কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের প্রথম পর্যায়ের সম্পন্ন কাজ পরিদর্শনে নিয়ে গিয়ে সাংবাদিকদের এ আশার কথা জানান তিনি। তিনি বলেন, নগরবাসীকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মানদÐ মেনে পানি সরবরাহ করবে ওয়াসা। এ পানি সরাসরি টেপ থেকে খাওয়ার যোগ্য। কর্নফুলী প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ আমরা শেষ করেছি যেখান থেকে আমরা দৈনিক ১৪ কোটি লিটার পানি পাব।
এরপর দ্বিতীয় পর্যায়ের প্রকল্প শেষ হলে পাওয়া যাবে আরও ১৪ কোটি লিটার। আর মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্পের কাজ শেষ হলে পাব নয় কোটি লিটার। এসব প্রকল্পের কাজ আমরা ২০২০ সালের মধ্যে শেষ করার আশা করছি। এসব প্রকল্পের কাজ সম্পন্ন হলে ২০৪০ সাল পর্যন্ত নগরবাসীকে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিশুদ্ধ পানি সরবরাহ করা যাবে। কর্ণফুলি পানি সরবরাহ প্রকল্পের তিন পর্যায়ের কাজ সমাপ্ত হলে সবগুলো গভীর নলকূপ বন্ধ করে দেয়া হবে বলে সাংবাদিকদের জানান তিনি। ফলে ভূগর্ভস্থ মাটির স্তরের ভারসাম্য বজায় থাকবে বলেও আশাবাদ তার। ওয়াসার পুরনো পিভিসি বি-ক্লাস পাইপ লাইনের কারণে প্রথম পর্যায়ে সম্পন্ন প্রকল্পের পুরো সুবিধা পেতে নগরবাসীকে আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে। বিশ্বমানের পাইপ লাইন নির্মাণে চীনের সাথে চুক্তি হয়ে গেছে। কাজ শেষ হলে প্রকল্পের পুরো সুবিধা পাবে নগরবাসী।
সাংবাদিকদের পরিদর্শন দলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) রতন কুমার সরকার, উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) মো. গোলাম হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ