Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

যুক্তরাষ্ট্রে স্থায়ী হতে চান গোতাবায়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১০:১৬ এএম

যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্য গ্রিন কার্ডের আবেদন করেছেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তিনি সেখানে স্ত্রী ও সন্তান নিয়ে স্থায়ী বসতি গড়তে চান। শ্রীলঙ্কার স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।

ব্যাপক গণবিক্ষোভের মুখে গত মাসে নিজ দেশ ছেড়ে প্রথমে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া রাজাপক্ষে। পরে সেখান থেকে সিঙ্গাপুরে যান। সিঙ্গাপুর থেকেই তিনি ইমেইলে পদত্যাগপত্র পাঠান। কিছুদিন সিঙ্গাপুরে ‘ভিজিট ভিসা’ নিয়ে থাকার পর থাইল্যান্ডে পাড়ি জমান গোতাবায়া। এখন তিনি থাইল্যান্ডের ব্যাংককে অবস্থান করছেন।

শ্রীলঙ্কার সংবাদপত্র ডেইলি মিরর নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, গোতাবায়ার আইনজীবীরা যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়ার জন্য গত মাসে আবেদন প্রক্রিয়া শুরু করেছেন। কারণ তাঁর স্ত্রী লোমা রাজাপক্ষে যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ায় তিনি গ্রিন কার্ডের আবেদন করার যোগ্য। গোতাবায়া নিজেও মার্কিন নাগরিক ছিলেন। তবে ২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তিনি মার্কিন নাগরিকত্ব ত্যাগ করেছিলেন।
গোতাবায়া রাজাপক্ষে সেনাবাহিনী থেকে আগাম অবসর নেওয়ার পর ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়েছিলেন। সেখানে তিনি তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মজীবন শুরু করেছিলেন। পরে ২০০৫ সালে তিনি আবার কলম্বোয় ফিরে আসেন।

৭৩ বছর বয়সী গোতাবায়া বর্তমানে তাঁর স্ত্রীকে সঙ্গে নিয়ে ব্যাংককের একটি হোটেলে রয়েছেন। আগামী নভেম্বর পর্যন্ত তাঁর থাইল্যান্ডে থাকার প্রাথমিক পরিকল্পনা থাকলেও, তা বাতিল করেছেন। চলতি মাসের ২৫ তারিখেই তিনি শ্রীলঙ্কায় ফিরে আসবেন বলে ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে।
ডেইলি মিররের প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিরাপত্তাজনিত কারণে গোতাবায়াকে বাইরে চলাফেরার অনুমতি দেয়নি থাই সরকার। এমন পরিস্থিতিতে গোতাবায়া তাঁর আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে এ মাসের শেষে শ্রীলঙ্কায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

শ্রীলঙ্কায় ফিরে যাওয়ার পর বর্তমান মন্ত্রিসভা তাঁকে একটি বাড়ি ও প্রয়োজনীয় নিরাপত্তা প্রদানের বিষয়ে আলোচনা করবে বলেও ডেইলি মিরর জানিয়েছে।
এদিকে থাইল্যান্ডের স্থানীয় গণমাধ্যম ব্যাংকক পোস্ট জানিয়েছে, গোতাবায়া যে হোটেলে অবস্থান করছেন (হোটেল নাম ও অবস্থান প্রকাশ করা হয়নি) সেখানে নিরাপত্তা নিশ্চিত করার জন্য স্পেশাল ব্রাঞ্চের সাদা পোশাকের পুলিশ মোতায়েন করা হয়েছে।



 

Show all comments
  • Harunur Rashid ১৯ আগস্ট, ২০২২, ১০:৫১ এএম says : 0
    We don't want tyrant here.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

১৬ সেপ্টেম্বর, ২০২২
১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ