Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

হামলার পর অ্যামাজনের শীর্ষ বিক্রিত বইয়ের তালিকায় রুশদির ‘দ্য স্যাটানিক ভার্সেস’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১১:৪৭ এএম

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গত শুক্রবার (১২ আগস্ট) একটি অনুষ্ঠানের মঞ্চে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদি ছুরিকাঘাতের শিকার হন। ধারণা করা হচ্ছে তার বিতর্কিত বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’ এর কারণে হামলার মুখে পড়েছেন তিনি। এই ঘটনার পর তার এই বই অ্যামাজনের বেস্টসেলারের তালিকায় উঠে এসেছে বলে জানা গেছে।

মার্কিন গণমাধ্যম সিএনবিসির একটি প্রতিবেদন অনুসারে, রুশদির ওপর ছুরিকাঘাতের পর সপ্তাহান্তে ‘দ্য স্যাটানিক ভার্সেস’ গত সোম ও মঙ্গলবার অ্যামাজনের সর্বোচ্চ বিক্রিত বইয়ের তালিকার শীর্ষে উঠেছিল।

বইটি আমাজনের সাহিত্য স্যাটায়ার ফিকশন তালিকায় এবং সমসাময়িক ব্রিটিশ ও আইরিশ সাহিত্যের তালিকায় ১ নাম্বার বেস্টসেলার হিসাবে দেখাচ্ছিল। অথচ এর আগের সপ্তাহগুলোতে শীর্ষ বিক্রিত বইয়ের তালিকায় ১০০ এর মধ্যেও ছিলো সালমানের বই।
নিউ ইয়র্কে হামলার শিকার স্যার সালমান রুশদী গত পাঁচ দশক ধরে তার সাহিত্য কর্মের জন্যই বারবার হত্যার হুমকি পেয়েছেন। তার অনেক উপন্যাসই ব্যাপক সাফল্য অর্জন করেছিলো যার মধ্যে আছে ১৯৮১ সালে বুকার পুরষ্কার জেতা তার দ্বিতীয় উপন্যাস মিডনাইট চিলড্রেন।
তবে ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া তার চতুর্থ বই স্যাটানিক ভার্সেস হলো তার সবচেয়ে বিতর্কিত কাজ যা তাকে আন্তর্জাতিক পর্যায়ে নজিরবিহীন বিপদে ফেলে দেয়। বইটি প্রকাশের পর তাকে হত্যার হুমকি আসে যা তাকে আত্মগোপনে যেতে বাধ্য করে। ব্রিটিশ সরকার তখন তাকে পুলিশী নিরাপত্তার আওতায় নিয়ে আসে। সূত্র : সিএনবিসি



 

Show all comments
  • bongo.. ১৯ আগস্ট, ২০২২, ১:৩৫ পিএম says : 0
    His book is an open admission that Islam cannot be ignored, brash off, avoided, or defeated intellectually or militarily, so it is frutile to remove islam from people mind. So you have only one option against Islam that is to become a cult against Isalm i.e., pure kuffar.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ