Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

বালিতে জি-২০ সম্মেলনে যোগ দেবেন শি, পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৫:৫১ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উভয়েই নভেম্বরে বালিতে গ্রুপ অফ ২০ (জি-২০) শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার পরিকল্পনা করছেন। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো এ তথ্য জানিয়েছেন।

‘শি জিনপিং আসবেন। প্রেসিডেন্ট পুতিনও আমাকে বলেছেন তিনি আসবেন,’ উইডোডো, যিনি জোকোই নামেও পরিচিত, ব্লুমবার্গ নিউজকে এক সাক্ষাৎকারে বলেছেন। উভয় নেতাই যে শীর্ষ সম্মেলনে যোগ দেবেন, সে বিষয়ে এটাই হচ্ছে প্রথম নিশ্চিতকরণ। ইউক্রেনে রাশিয়ার অভিযান এবং তাইওয়ান নিয়ে উত্তেজনা বৃদ্ধির পর এটিই হবে প্রথম বৈশ্বিক শীর্ষ সম্মেলন।

কোভিড মহামারীর শুরুতে দেশটি তার সীমানা বন্ধ করে দেয়ার পর ২০২০ সালের জানুয়ারি থেকে শি প্রথমবারের মতো চীন ত্যাগ করতে যাচ্ছেন। তারপর থেকে, তিনি শুধুমাত্র এ বছরের ১ জুলাই হংকংয়ের চীনে প্রত্যাবর্তনের ২৫ তম বার্ষিকী উপলক্ষে মূল ভূখণ্ড ত্যাগ করেছিলেন।

নভেম্বরের শীর্ষ সম্মেলনটি অনেক প্রতীক্ষিত হবে কারণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এতে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে - তিনি পুতিনের সাথে দেখা করবেন কিনা তা স্পষ্ট নয়। তবে প্রতিবেদনে শীঘ্রই বাইডেন এবং শি-এর মধ্যে মুখোমুখি বৈঠকের সম্ভাবনার ইঙ্গিত দেয়া হয়েছে - শীর্ষ সম্মেলনের আগে বা এর পাশে এটি হতে পারে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ