Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

নিষেধাজ্ঞা যে ব্যর্থ হয়েছে, তা দেখতে পাচ্ছে না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৬:২৫ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বৃহস্পতিবার বলেছেন যে, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার উপরে এতটাই নির্ভরশীল যে, তারা দেখতে পাচ্ছে না এগুলো ব্যর্থ হয়েছে। রুটিন ব্যবসায়িক সম্পর্ক মার্কিন নিষেধাজ্ঞার নীতির শিকার হয়েছে, তিনি বলেন।

দূতাবাসের প্রেস সার্ভিস তাকে উদ্ধৃত করে বলেছে, ‘নিষেধাজ্ঞাগুলো ঝুলিয়ে রেখেছে, ওয়াশিংটন দেখতে পাচ্ছে না যে তার পছন্দের কৌশল ব্যর্থ হয়েছে।’ ‘এটা স্পষ্ট যে আমাদের অর্থনীতিকে শ্বাসরোধ করার, ছিঁড়ে ফেলার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।’ মার্কিন যুক্তরাষ্ট্র যা অর্জন করেছে তা হল বিশ্ব অর্থনীতির একটি অস্থিতিশীলতা যা ইতিমধ্যে মহামারী থেকে পতনের মধ্যে লড়াই করছিল, রাষ্ট্রদূত বলেছিলেন, ‘নিষেধাজ্ঞাগুলি নিষেধাজ্ঞার উন্মাদনার মাস্টারমাইন্ডদের প্রতি প্রতিক্রিয়া দেখায়,’ তিনি বলেছিলেন।

‘অর্থহীন বিধিনিষেধের ক্ষেত্রে ওয়াশিংটনের বিশৃঙ্খল সিদ্ধান্তের আরেকটি ফলাফল হল যে, তারা ব্যবসায়িক এবং সাধারণ নাগরিকদের জন্য বিশাল খরচের কারণ। মার্কিন নিয়ন্ত্রকদের ভয় দেখিয়ে আর্থিক প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক সংস্থাগুলি রুটিন অপারেশন চালানোর ব্যাপারে সতর্ক থাকে। এমনকি এটি এমন পর্যায়ে এসেছে যে যখন সরকার সংস্থাগুলিকে বোঝানোর চেষ্টা করে যে নিষেধাজ্ঞার ব্যতিক্রম রয়েছে, যেমন খাদ্য খাতে, এটি কাজ করে না,’ তিনি বলেছিলেন।

গত ২৪ ফেব্রুয়ারী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় একটি বিশেষ সামরিক অভিযান ঘোষণা করেছিলেন। পশ্চিমারা দেশটির উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়ার সিদ্ধান্তের প্রতিশোধ নিয়েছে। এছাড়াও, পশ্চিমা দেশগুলি কিয়েভে অস্ত্রের চালান শুরু করেছে, যার মূল্য এখন বিলিয়ন ডলার। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ