Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইউক্রেনে অতিরিক্ত ৮০ কোটি ডলারের সামরিক সাহায্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৬:৪১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য প্রায় ৮০ কোটি ডলারের অতিরিক্ত সামরিক সহায়তা প্রস্তুত করছে এবং এ পরিকল্পনাটি দ্রুতই তারা ঘোষণা করতে পারে। বিষয়টির সাথে পরিচিত তিনটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি ব্যবহার করে এই সহায়তা অনুমোদন করবেন, যা প্রেসিডেন্টকে মার্কিন স্টক থেকে অতিরিক্ত অস্ত্র স্থানান্তরের অনুমোদন দেয়, সূত্র রয়টার্সকে জানিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলি বলেছে যে, একটি ঘোষণা পরের সপ্তাহে আসতে পারে এবং সতর্ক করে দিয়েছিল যে, অস্ত্র প্যাকেজগুলি ঘোষণা করার আগে মূল্যে পরিবর্তন হতে পারে। তবে হোয়াইট হাউস এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সর্বশেষ প্যাকেজে কী অন্তর্ভুক্ত থাকতে পারে সে সম্পর্কে রয়টার্স বিস্তারিত জানায়নি। ফেব্রুয়ারী মাসে রাশিয়ান সৈন্যরা ইউক্রেন আক্রমণ করার পর থেকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ হিসাবে অভিহিত করেছেন, এই সংঘাতটি প্রাথমিকভাবে ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণাঞ্চল মুক্ত করার লড়াইয়ে পরিণত হয়েছে।

এর আগে ওয়াশিংটন উচ্চ গতিশীলতা আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস), মর্টার ও আর্টিলারি গোলাবারুদ, জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম, বিস্ফোরক এবং ধ্বংস করার সরঞ্জাম সহ কিয়েভে হাজার কোটি ডলার মূল্যের নিরাপত্তা সহায়তা পাঠিয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ