Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে চীন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে

সর্বাধিক উদ্ধৃত বিজ্ঞান গবেষণাপত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

একটি নতুন প্রতিবেদন অনুসারে, বৈজ্ঞানিক প্রভাবের একটি প্রধান সূচক, সর্বাধিক উদ্ধৃত কাগজপত্রের সংখ্যায় চীন প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে। ‘জাপানি বিজ্ঞান ও প্রযুক্তি সূচক’ রিপোর্টে বলা হয়েছে, ২০১৮ এবং ২০২০ এর মধ্যে চীন বিশ্বের সর্বাধিক উদ্ধৃত কাগজপত্রের ২৭.২ শতাংশ অবদান রেখেছে - যেগুলো উদ্ধৃতির দিক থেকে শীর্ষ ১ শতাংশে রয়েছে - যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের ২৪.৯ শতাংশ রয়েছে। গত ৯ আগস্ট রিপোর্টটি মুক্তি পায়। কেউ কেউ পরিমাণ ছাড়াও চীনা গবেষণার গুণমান দ্রুত বৃদ্ধির প্রমাণ হিসাবে প্রতিবেদনটিকে নির্দেশ করেছেন। বিজ্ঞানের মতে, প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যায় চীন ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, তবে, এক দশক আগে এটি বিশ্বের সর্বাধিক উদ্ধৃত কাগজপত্রের মাত্র ৬.৪ শতাংশ ছিল, যা মার্কিন যুক্তরাষ্ট্রের ৪১.২ শতাংশের চেয়ে অনেক পিছিয়ে ছিল, যা টোকিও-ভিত্তিক ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স এবং বার্ষিক প্রযুক্তি নীতি সঙ্কলন করে। উদ্ধৃতিগুলো একটি গবেষণাপত্রের জন্য একটি প্রমিত উপায় যা পূর্বের কাজগুলোকে উল্লেখ করে এবং কাগজের ধারণা এবং পদ্ধতিগুলো কোথা থেকে আসে তা স্বীকার করে। তারা গবেষণার গুরুত্ব এবং প্রভাবের একটি সাধারণ পরিমাপ হয়ে উঠেছে।
প্রতিবেদনটি একাধিক লেখকের সাথে কাগজপত্রের জন্য ক্রেডিট শেয়ার করতে ‘ভগ্নাংশ গণনা’ ব্যবহার করে। উদাহরণস্বরূপ, যদি একটি গবেষণাপত্র জাপানের দুটি বিশ্ববিদ্যালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় সহ-লেখক হয়, তাহলে জাপান দুই-তৃতীয়াংশ ক্রেডিট পায় এবং মার্কিন যুক্তরাষ্ট্র এক-তৃতীয়াংশ পায়। সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে চীন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ