Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

জওহরলাল নেহরুর প্রতি শ্রদ্ধা জানালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১০:০৬ পিএম | আপডেট : ১০:৩১ পিএম, ১৯ আগস্ট, ২০২২

রনিল বিক্রমাসিংহে। এসময় তিনি বলেন, ভারত আজ একটি বিশ্বশক্তি হয়ে উঠছে এবং এটি আরও শক্তিশালী হবে এই শতাব্দীর মাঝামাঝি নাগাদ, যখন আমরা আর থাকব না। তিনি ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত নেহরুর প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদর্শনের সময় একথা বলেন। -এনডিটিভি

 

ভারত থেকে একটি ডর্নিয়ার বিমান হস্তান্তর অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে বিক্রমাসিংহে বলেন, পন্ডিত (জওহরলাল) নেহরুর প্রতি শ্রদ্ধা ভারতের বৈশ্বিক আধিপত্য। কারণ, তিনিই এগিয়ে যাওয়ার পথ দেখিয়েছিলেন। রনিল বিক্রমাসিংহে ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষে দেশটির প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর প্রশংসাও করেন। বিক্রমাসিংহে বলেন, তিনি নেহরুর বিখ্যাত "নিয়তির সাথে চেষ্টা" বিষয়ক বক্তৃতা শুনে অনুপ্রাণিত হয়েছিলেন, যখন ভারত ১৯৪৭ সালে স্বাধীনতা লাভ করেছিল। নেহেরু শ্রীলঙ্কাকে জাতিসংঘের অংশ হতে সাহায্য করার সময় সম্পর্কে একটি উপাখ্যানও স্মরণ করেন তিনি।
তিনি বলেন, আমার মনে আছে এবং আমাকে বলা হয়েছিল যে, কীভাবে তাঁর (নেহেরুর) প্রতিনিধি ভি কে কৃষ্ণ মেনন আমার বাবাকে নিউইয়র্কে গিয়ে শ্রীলঙ্কার জাতিসংঘে প্রবেশের ব্যবস্থা করার জন্য সমস্ত সমর্থন দিয়েছিলেন। আমার বাবা তাকে (নেহরু) ভাল করেই চিনতেন। একজন ছাত্র হিসাবে তাকে দূর থেকে দেখেছি, ইন্ডিয়া হাউসের পথে তার গাড়ি যেতে দেখেছি বলেও তিনি উল্লেখ করেন। শ্রীলঙ্কান প্রেসিডেন্ট বলেন, ভারত ও শ্রীলঙ্কা "একই মুদ্রার দুটি দিক" এবং উভয় দেশকেই তাদের সম্পর্ক জোরদার করতে একসঙ্গে কাজ করতে হবে। সামুদ্রিক নজরদারি বিমান হস্তান্তরের জন্য ভারতকে ধন্যবাদ জানিয়ে বিক্রমাসিংহে বলেন, ভারত তার নিজের স্বার্থ দেখছে। তবে ভারতকে অবশ্যই একটি বৈশ্বিক শক্তি হিসাবে তার ভূমিকার দিকে নজর দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ