Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

সিসিপির গোপন বৈঠকের পর আলোচনার কেন্দ্রে উপ-প্রধানমন্ত্রী হু চুনহুয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১০:২৬ পিএম

চীনের হেবেই প্রদেশে বেইদাইহে এক ‘গোপন’ বৈঠকের পর আসন্ন কংগ্রেসে চীনা কমিউনিস্ট পার্টির নতুন নেতৃত্ব নির্বাচনের পরিকল্পনা সম্পর্কে জল্পনা-কল্পনা চলছে। এই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন উপ-প্রধানমন্ত্রী হু চুনহুয়া।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের নভেম্বরে ২০তম কংগ্রেসে তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকার জন্য প্রেসিডেন্ট শি জিনপিং এই প্রধান সম্মেলনের আয়োজন করেন।

দুই সপ্তাহ কার্যক্রমে স্থবিরতার পর শি জিনপিং লিয়াওনিং প্রদেশের জিনঝো শহর পরিদর্শন করেন। তা ছাড়া চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংও গুয়াংডং প্রদেশে একটি বৈঠকে মিলিত হন।
এই সফরগুলো ইঙ্গিত দিচ্ছে, দুই নেতা বেইজিংয়ের কাছে সমুদ্র তীরবর্তী বেইদাইহে রিসোর্ট থেকে ফিরেছেন, যেখানে শীর্ষ কর্মকর্তারা এবং দলের প্রবীণ নেতারা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে প্রতি বছর অনানুষ্ঠানিকভাবে মিলিত হন।

বৈঠকের প্রধান এজেন্ডাগুলোর মধ্যে একটি পার্টি কংগ্রেসে নেতাকর্মীদের নিয়োগ, যেখানে শি তৃতীয় মেয়াদের জন্য প্রস্তুতি নিচ্ছেন। ৫৯ বছর বয়সী হু চুনহুয়া যদি অভিজাত পলিটব্যুরোর স্থায়ী কমিটির সদস্য হতে পারেন, তবে তাকে ২০২৭ সালের পার্টি কংগ্রেসে শির সম্ভাব্য উত্তরসূরি হিসেবে দেখা যেতে পারে।

হু বর্তমানে চারজন উপ-প্রধানমন্ত্রীর একজন এবং ২৫ সদস্যের পলিটব্যুরোর অংশ। একজন দক্ষ প্রশাসক হিসাবে দলে তার খ্যাতি আছে।
শীর্ষ নম্বর পেয়ে তিনি মর্যাদাপূর্ণ পিকিং বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং কমিউনিস্ট ইয়ুথ লিগের নেতৃত্ব দেন। মঙ্গোলিয়া ও গুয়াংডং প্রদেশে পার্টির সেক্রেটারি হিসাবে তিনি কাজ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ