Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মন্দার উদ্বেগে জ্বালানির ঊর্ধ্বগতিতে ভাটা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বিশ্ববাজারে জ¦ালানি তেলের ঊর্ধ্বগতিতে ভাটা পড়েছে শুক্রবার। বৃহস্পতিবার ব্রেন্ট ক্রুড ফিউচার ০.৪ শতাংশ কমে ব্যারেল প্রতি ৯৬.২৩ ডলারে দাঁড়িয়েছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের দাম প্রতি ব্যারেল ০.২ শতাংশ কমে হয়েছে ৯০.২৯ ডলার। রাকুটেন সিকিউরিটিজের একজন কমোডিটি বিশ্লেষক সাতোরু ইয়োশিদা বলেছেন যে, যদিও মার্কিন সাপ্তাহিক তথ্য জ্বালানির চাহিদার জন্য আশাবাদকে জোরদার করেছে, তবে দীর্ঘস্থায়ী মন্দার আশঙ্কা এবং ওপেক+ এর উৎপাদনের সম্ভাব্য বৃদ্ধি তেলের দামের ঊর্ধ্বগতি আরো হ্রাস করতে পারে।

অপরিশোধিত সরবরাহকে নিয়স্ত্রনে রেখে, মার্কিন তেল শোধনাগারগুলি এই ত্রৈমাসিকে পুরোদমে উৎপাদনের পরিকল্পনা করেছে। জুলাইয়ের শেষ থেকে ব্রেন্ট ফিউচারের দাম ব্যারেল প্রতি প্রায় ৫ ডলার হ্রাস পায়। মার্কিন অপরিশোধিত তেলের নজিরবিহীন রফতানি, লিবিয়ার তেল উৎপাদন পুনরায় শুরু এবং রাশিয়া ও ইরান থেকে অব্যাহত রফতানি শীর্ষ শোধনাগার রক্ষণাবেক্ষণের আগেই বিশ্বব্যাপী জ¦ালানি তেলের সরবরাহের টানাটানি কমিয়েছে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ