Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

চীনের ইউয়ান লেনদেনের তৃতীয় বৃহত্তম বাজার এখন রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোর ফলে ডলার এবং ইউরো ব্যবহার করে অর্থপ্রদান বন্ধ হয়ে যাওয়ায় চীনের মূল ভূখণ্ডের বাইরে ইউয়ান লেনদেনের জন্য রাশিয়া এখন তৃতীয় বৃহত্তম বাজার হয়ে উঠেছে। রয়টার্স দ্বারা বিশ্লেষন করা সুইফটের তথ্য অনুযায়ী, জুলাই মাসে বিশ্বব্যাপী ইউয়ান লেনদেনের প্রায় ৪ শতাংশ রাশিয়া ভিত্তিক কোম্পানি এবং ব্যাংক জড়িত ছিল। ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর আগে এ ধরণের লেনদেন ছিল শূণ্য। এর পর জুনে ইউয়ান লেনদেনের পরিমাণ ১.৪২ শতাংশে বৃদ্ধি পায়।

মূল ভূখণ্ডের বাইরে ইউয়ানের সবচেয়ে বড় ব্যবহারকারী হিসেবে হংকং শীর্ষস্থান ধরে রেখেছে, যার পরিমাণ ৭৩.৮ শতাংশ। ৬.৪ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রিটেন। এদিকে, সুইফটের তথ্য অনুসারে ইউয়ান আন্তর্জাতিক পেমেন্ট মার্কেটে পঞ্চম সর্বাধিক ব্যবহৃত মুদ্রা। মার্কিন ডলার শীর্ষে রয়েছে, তারপরে ইউরো, ব্রিটিশ পাউন্ড এবং জাপানি ইয়েন রয়েছে। ক্রেমলিন পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি এড়াতে ক্রমাগতভাবে চীনা মুদ্রার ব্যবহার বাড়িয়েছে। রাশিয়া তার তেল রপ্তানির জন্য ডলারের পরিবর্তে ইউয়ানে অর্থ প্রদান করেছে, যা বেশিরভাগ পণ্যের জন্য প্রাথমিক মুদ্রা। রাশিয়া কয়লা চালানের জন্যও ইউয়ান গ্রহণ করেছে। এবং মার্চ মাসে, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছিল যে, তারা তার মুদ্রার রিজার্ভে ইউয়ান ব্যবহার করবে।

রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর, পশ্চিমা সরকারগুলো বিদেশে রাখা মস্কোর বৈদেশিক মুদ্রার রিজার্ভগুলোকে হিমায়িত করে দেয়, যা মূলত দেশটিকে ডলার এবং ইউরোতে লেনদেন করতে বাধা দেয়। সূত্র : বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ