Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

এক চার্জে ৫০০ কিলোমিটার চলবে যে ই-কার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১১:৫৩ পিএম

যতই দিন যাচ্ছে ততই বাড়ছে বৈদ্যুতিক গাড়ির জনপ্রিয়তাও বাড়ছে। একদিকে জ্বালানি খরচের ঝামেলা যেমন নেই তেমনি এই গাড়ি এক চার্জে চলে অনেক দূর পর্যন্ত। বলা যায় জ্বালানির দাম যে হারে বাড়ছে তাতে বৈদ্যুতিক গাড়িই হবে আগামী দিনে একমাত্র ভরসা।

ওলা গাড়ির জগতে পুরোনো হয়েও এবারই প্রথম সংস্থাটির বৈদ্যুতিক গাড়ি আসছে বাজারে। সংস্থাটি তার প্রথম ইলেকট্রিক চার-চাকা গাড়িটিকে দেশের ‘সবথেকে স্পোর্টিয়েস্ট’ গাড়ির আখ্যা দিচ্ছে। আসন্ন বিদ্যুচ্চালিত গাড়িটির অন্যতম উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো এর অল-গ্লাস রুফ। পাশাপাশি ওলার ইলেকট্রিক গাড়িতে অ্যাসিস্টেড ড্রাইভ প্রযুক্তি দেওয়া হচ্ছে এবং সেই সঙ্গেই কিলেস অপারেশন অর্থাৎ চাবি ছাড়াই গাড়িটি চালানোর যাবে বলেও জানানো হয়েছে।

সংস্থার সিইও ভবিশ আগরওয়াল আগেই ট্যুইটারে লিখেছিলেন, সোমবার সেই গাড়ি সামনে আনলেন তিনিই। ঘোষণা করলেন, ওলার তৈরি করা এটিই সবচেয়ে উচ্চমানের স্পোর্টস কার। এটিতে রয়েছে কাচের আবরণের ছাদ। ফলে গাড়িটি দেখতে অন্য অনেক গাড়ির থেকে একেবারে আলাদা। এছাড়া গাড়িটিতে রয়েছে উচ্চগতির জন্য বিশেষ সুবিধা। মাত্র চার সেকেন্ডে গাড়িটি ০ থেকে ১০০ কিলোমিটার গতিতে পৌঁছে যেতে পারবে।

এছাড়া গাড়িটি একবার চার্জ দিলে চলবে ৫০০ কিলোমিটার। অতিরিক্ত ফিচারের মধ্যে ওলার আসন্ন বিদ্যুচ্চালিত ইলেকট্রিক গাড়িটিতে থাকছে ০.২১ এর ড্র্যাগ কোএফিশিয়েন্ট। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে ২০২৪ সালে এটি ভারতের বাজারে আসতে পারে গাড়িটি। তবে নির্দিষ্ট মাস বা তারিখ এখনো ঘোষণা করা হয়নি। গাড়িটি এখনো ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে।

সূত্র: ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাড়ি

৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ